বর্ধিত সময়েও শেষ হয়নি বাঁধের কাজ

ফসলহানি হলে হাওরের কৃষকদের নিয়ে আন্দোলনের হুঁশিয়ারি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সুনামগঞ্জ
প্রকাশিত: ০১:০৬ পিএম, ০৭ মার্চ ২০২৪

বর্ধিত সময়েও হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় উদিগ্ন কৃষকদের প্রতি সংহতি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে হাওর ও কৃষকের সংগঠন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশে হাওরের কৃষক সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন অংশগ্রহণ করেন।

সমাবেশে হাওর বাঁচাও আন্দোলনের নেতারা জানান, নীতিমালা অনুযায়ী গেলো ২৮ ফেব্রুয়ারি সুনামগঞ্জের বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও দ্বিতীয় দফার সময় পেরিয়ে গেছে। এখনো অনেক হাওরে বাঁধের কাজ শেষ হয়নি। বাঁধ তদারকিতে থাকা পাউবো ও সংশ্লিষ্ট প্রশাসনের উদাসীনতা ও গাফিলতির কারণে বর্ধিত সময়েও বাঁধের কাজ শেষ না করায় আগাম বন্যার শঙ্কায় হাওরের কৃষকরা। বৃষ্টিপাতের আগে বাঁধের কাজ শেষ না করা গেলে হাওর ডুবিতে ফসলহানির আশঙ্কা রয়েছে। হাওরের ফসলহানি হলে কৃষকদের সঙ্গে নিয়ে আন্দোলনের ডাক দেওয়ার হুঁশিয়ারি দেন বক্তারা।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি চিত্তরঞ্জন তালুকদার, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, আইনজীবী সমিতির সভাপতি নজরুল ইসলাম সেপু, হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সভাপতি ইয়াকুব বাহলুল, রমেন্দ্র তালুকদার মিন্টু, একে কুদরত পাশা, অ্যাডভোকেট বুরহান উদ্দিন দোলন প্রমুখ।

চলতি বছরে সুনামগঞ্জের ১২ উপজেলার ১৩৭টি হাওরের মধ্যে ৩৮টি হাওরে ১৩০ কোটি টাকা ব্যয়ে ৭৩৩টি অংশে ৫৯৮ কিলোমিটার বাঁধের কাজ শুরু হয় গত ১৫ ডিসেম্বর।

লিপসন আহমেদ/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।