ঝিনাইদহে কৃষক হত্যায় দুইজনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঝিনাইদহ
প্রকাশিত: ০৩:০২ পিএম, ০৪ মার্চ ২০২৪

ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলার আদর্শ আন্দুলিয়া গ্রামে কৃষক হত্যা মামলায় দুইজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (৪ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে এ রায় দেন সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক মো. নাজিমুদ্দৌলা।

দণ্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার আদর্শ আন্দুলিয়া গ্রামের লিটন বিশ্বাস ও মনিরুল বিশ্বাস। রায় ঘোষণার পরপরই তাদেরকে প্রিজনভ্যানে করে জেলা কারাগারে পাঠানো হয়।

রায়ের বিবরণে জানা যায়, উপজেলার আদর্শ আন্দুলিয়া গ্রামের বাসিন্দা কৃষক মশিয়ার রহমান ২০১৪ সালের ২৬ মে সন্ধ্যায় বাড়ির পাশের বৈঠকখানায় বসেছিলেন। সেসময় ওই গ্রামেরই কিছু মানুষ রামদা, লোহার রড, লাঠি নিয়ে সেখানে উপস্থিত হয়ে টেনে হেঁচড়ে পার্শ্ববর্তী একটি টিউবওয়েলের কাছে নিয়ে তাকে বেধড়ক মারপিট করেন। বিষয়টি টের পেয়ে চাচা মশিয়ারকে উদ্ধার করতে গেলে তার ভাতিজা রাতুলকেও পিটিয়ে আহত করেন তারা। পরে স্থানীয়রা ছুটে আসলে হামলাকারীরা পালিয়ে যায়।

সেসময় আহত মশিয়ার রহমান ও রাতুলকে উদ্ধার করে প্রথমে হরিনাকুন্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে মশিয়ার রহমানকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়। ওইদিনই নিহতের পরিবারের পক্ষ থেকে ৯ জনকে আসামি করে হরিনাকুন্ডু থানায় হত্যা মামলা দায়ের করা হয়।

সেই মামলার তদন্ত শেষে পুলিশ ওই বছরেরই নভেম্বর মাসের ২৫ তারিখ ৮ জনের বিরুদ্ধে আদালতে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করেন। সেই মামলার সাক্ষ্যপ্রমাণ শেষে আদালত লিটন বিশ্ববাস ও মনিরুল বিশ্বাসকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। মামলার বাকি ৬ অভিযুক্তকে খালাশ প্রদান করা হয়েছে।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর ইসমাইল হোসেন জানান, নিহতের সঙ্গে আসামিদের পারিবারিক জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ ছিল। তবে আদালত যে রায় দিয়েছে এটা যুগান্তকারী। এ রায়ে আমরা সন্তুষ্ট।

আব্দুল্লাহ আল মাসুদ/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।