দুই হাত নেই, পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে বাপ্পি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৭:২০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

পা দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে বিদ্যুৎস্পৃষ্টে দুই হাত ঝলসে যাওয়া পুরো নাম রফিকুল ইসলাম বাপ্পি। সে ভাটিয়ারী হাজী টিএসসি উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। মোহাম্মদ রাব্বি উপজেলার ভাটিয়ারী এলাকার বজলুর রহমানের ছেলে।

স্থানীয় ও তার পরিবার সূত্র জানায়, দুই হাত না থাকলেও অন্যের সাহায্য ছাড়াই পা দিয়ে লিখে পরীক্ষায় অংশ নিচ্ছে রাব্বি। তার মনে বিন্দুমাত্র হতাশা নেই। লেখাপড়া করে সরকারি চাকরি করতে চায় সে। হাসি ফোটাতে চায় বাবা-মায়ের মুখে।

২০১৬ সালে ৫ অক্টোবর ৫ম শ্রেণিতে পড়ার সময় স্কুল থেকে ফিরছিল রাব্বি। সীতাকুণ্ড ভাটিয়ারী বাজারে মহাসড়কের ওপর দেওয়া ফুট ওভারব্রিজ দিয়ে যাওয়ার সময় বিদ্যুতের তানে হাত লেগে ঝলসে যায়। দুই হাত কেটে তাকে বাঁচিয়ে রাখেন চিকিৎসকরা। দুহাত হারিয়েও তার পড়ালেখা থেমে থাকেনি। ভাটিয়ারী হাজী টিএসসি উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সে।

দুই হাত নেই, পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে বাপ্পি

কেন্দ্র প্রধান ও ফৌজদারহাট খয়রাতি মিঞা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী রাব্বি অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে বসে পরীক্ষা দিচ্ছে। তাকে নিয়ম অনুযায়ী ৩০ মিনিট সময় অতিরিক্ত দেওয়া হয়েছে। কিন্তু সে বাড়তি সময় সে নিচ্ছে না। যথা সময়ের মধ্যে তার লেখা শেষ হয়ে যায়। তার সমস্যা কাউকে বুঝতে দেয় না।

সীতাকুণ্ড উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা আলম সরকার জানান, পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে রব্বি। প্রথমদিন কেন্দ্রে গিয়ে দেখে এসেছি। তার যেন পরীক্ষা দিতে কোনো ধরনের অসুবিধা না হয় এ ব্যাপারে কেন্দ্র সচিব ও হল সুপারকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এম মাঈন উদ্দিন/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।