রুমা-থানচিতে বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

বান্দরবান থেকে রুমা-থানচিতে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ রয়েছে। এছাড়া সকাল থেকে একটি মাত্র বাস গেছে রোয়াংছড়িতে। ফলে এ রুটেও কর্যত বন্ধ রয়েছে বাস চলাচল।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রুমা-থানচি-রোয়াংছড়ি মালিক সমিতির অফিস সহকারী মিলন দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, কিছুদিন আগে বান্দরবান-থানচি সড়কে চলাচল করা বাস থেকে বাৎসরিক চাঁদা দাবি করে পাহাড়ি সন্ত্রাসীরা। সে সময় প্রায় তিন-চারদিন বাস চলাচল বন্ধ ছিল। পরে চাঁদা না দেওয়ায় ১৩ ফেব্রুয়ারি ভোর সাড়ে ৫টায় রুমা সদর ইউপির ৯ নম্বর ওয়ার্ড রিঝুক পাড়ার বাসিন্দা আহত উহ্লা চিং মার্মাকে (৩৫) গুলি করে আহত করে সন্ত্রাসীরা। আহতের ঘটনায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয় স্থানীয়দের মাঝে। অপরদিকে এ ঘটনাকে কেন্দ্র করে রুমা-থানচি সড়কের বিভিন্ন স্থানে সশস্ত্র মহড়া দিতে দেখা যায় সশস্ত্র সন্ত্রাসীদের। ফলে নিরাপত্তার স্বার্থে বাস চলাচল বন্ধ রেখেছে বাস কর্তৃপক্ষ।

রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লা চিং মারমা জানান, রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে রুমা বাস স্টেশনের লাইনম্যান লুপ্রু মারমাকে স্টেশনে যাওয়ার সময় পলিকা পাড়া শ্মশান এলাকায় কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএ) সদস্যরা মারধর করে গুরুতর আহত করে।

রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ২ নম্বর রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং) বলেন, রুমায় এখন রাস্তায় রাস্তায় কুকিচিন আর্মির সদস্যরা টহল দিচ্ছে। সাধারণ মানুষকে হুমকি ও মারধর করছে। গাড়ি না চালানোর হুমকি দিচ্ছে। এ কারণে রুমা থেকে বান্দরবানে কোনো বাস ও যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম বলেন, রুমা ও থানছি স্টেশন থেকে সকাল থেকে বান্দরবানে কোনো বাস আসেনি। কেন আসেনি প্রশ্নে লাইনম্যানদের বরাত দিয়ে তিনি জানান, কুকিচিন ন্যাশনাল আর্মির (কেএনএ) সদস্যরা বাস না চালানোর হুমকি দিয়েছে। তাই বাস চলাচল বন্ধ রয়েছে।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহান জানান, রুমা থেকে বান্দরবান সকাল থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। সকাল থেকে আইনশৃংখলা বাহিনীর টহল বৃদ্ধি করা হয়েছে। এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে পদক্ষেপ নেওয়া হবে।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জসীম উদ্দীন জানান, থানচি সড়কে সন্ত্রাসীদের অস্ত্রসহ মহড়া দেওয়ার খবর শুনিনি। তবে নিরাপত্তার স্বার্থে বাস চলাচল বন্ধ রেখেছে বলে শুনেছি।

নয়ন চক্রবর্তী/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।