তেঁতুলিয়ার টিউলিপ বাগান দেখতে পর্যটকের ভিড়

সফিকুল আলম
সফিকুল আলম সফিকুল আলম , জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৫:০০ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

সর্বউত্তরের সীমান্ত উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া। শীতপ্রবণ তেঁতুলিয়ার দর্জিপাড়া ও শারিয়াল জোত এলাকায় শোভা পাচ্ছে ভিনদেশি ‘টিউলিপ’ ফুলের ছোট ছোট বাগান। বাগানে ফুটেছে বাহারি ফুল। বেসরকারি একটি উন্নয়ন সংস্থার উদ্যোগে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে ১৬ জন নারী উদ্যোক্তা তৃতীয়বারের মতো দুই একর জমিতে চাষ করেছেন ভিনদেশি এ ফুল। তেঁতুলিয়ার টিউলিপ বাগানকে পর্যটনের নতুন সম্ভাবনা হিসেবে দেখছেন স্থানীয়রা।

টিউলিপ চাষি নারী উদ্যোক্তারা জানান, সাধারণত নেদারল্যান্ডস, কাশ্মীর, তুরস্কের মতো শীতপ্রধান দেশে চাষ হয় টিউলিপ ফুল। তেঁতুলিয়ার আবহাওয়া এ ফুল চাষের জন্য উপযোগী। গত দুই বছর এখানে টিউলিপ চাষ করে সাফল্য পাওয়া গেছে। এবার জানুয়ারির ১০ তারিখে তেঁতুলিয়ার দর্জিপাড়ায় বপন করা হয় নেদারল্যান্ডসের টিউলিপ বীজ। ২০-২৫ দিনেই চারা গজিয়ে একাধিক বাগানে টিউলিপ ফুল ফুটেছে। এবার ১৯ প্রজাতির টিউলিপের মধ্যে রয়েছে অ্যান্টার্কটিকা, ডেনমার্ক, লালিবেলা, ডাচ সূর্যোদয়, স্ট্রং গোল্ড, জান্টুপিঙ্ক, হোয়াইট মার্ভেল, মিস্টিক ভ্যান ইজক, হ্যাপি জেনারেশন এবং গোল্ডেন টিকিট।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে দর্জিপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, আশপাশের এলাকাসহ জেলার বিভিন্ন এলাকা থেকে তেঁতুলিয়া মহানন্দার পাড়ে বনভোজনে আসা পর্যটকরা এসেছেন টিউলিপ ফুল দেখতে। এদের অনেকে মোবাইলে ছবি তুলছেন। কেউ কেউ টিউলিপ বাগান থেকে ভালোবাসা দিবস উপলক্ষে টিউলিপ ফুল সংগ্রহ করছেন।

তেঁতুলিয়ার টিউলিপ বাগান দেখতে পর্যটকের ভিড়

জেলা সদরের হাফিজাবাদ এলাকার স্কুলশিক্ষক আশরাফুল আলম বলেন, ‘গতবছর পরিবার নিয়ে এসে টিউলিপ ফুল দেখতে পারিনি। আগেই ফুল ঝড়ে গিয়েছিল। এবার সময়মতো স্ত্রী-সন্তান নিয়ে এসেছি। ফুল এতো সুন্দর হয়, বাস্তবে না দেখলে বোঝা যাবে না। আমরা অনেক ছবি তুলেছি।’

ঠাকুরগাঁও থেকে আসা রবিউল প্রধান বলেন, ‘আমরা বন্ধুমহল তেঁতুলিয়ায় পিকনিকে এসেছি। এখানে এসে মনে হলো পিকনিকে আসা আমাদের সার্থক হয়েছে। খুব ভালো লেগেছে ভিন্ন প্রজাতির এই ফুল দেখে।’

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, দুই বছর ধরে শীতের শেষের দিকে এখানে বেসরকারি একটি উন্নয়ন সংস্থার উদ্যোগে টিউলিপ ফুল চাষ করা হচ্ছে। ভিনদেশি এবং বাহারি রঙের এ টিউলিপ বাগান এখন সম্ভাবনাময় তেঁতুলিয়ার পর্যটনে নতুন সংযোগ বলে মনে করা হচ্ছে।

সফিকুল আলম/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।