কর্মস্থলে না থাকা ডাক্তার-নার্সদের বেতন বন্ধ রাখতে বললেন এমপি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৪

কর্মস্থল বাদ দিয়ে ডেপুটেশন নিয়ে অন্যস্থানে অবস্থান করা ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ রাখতে নির্দেশনা দিয়েছেন ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মাজহারুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় তিনি এ নির্দেশনা দেন।

এমপি মাজহারুল ইসলাম বলেন, সীমান্তের অবহেলিত মানুষের চিকিৎসা সুনিশ্চিত করতে সরকার চিকিৎসক, নার্স ও কর্মচারীদের হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে। এখান থেকে নিয়মিত বেতন-ভাতাদি উত্তোলন করছেন তারা। অথচ ডেপুটেশন নিয়ে অবস্থান করছেন অন্যস্থানে। এটা আমার এলাকার ভোটারদের প্রতি অন্যায় করা হয়েছে। আমি চাই, স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে। এ এলাকার মানুষ সেটির দায়িত্ব আমার কাঁধে দিয়েছে।

এসময় কর্মস্থল বাদ দিয়ে ডেপুটেশন নিয়ে অন্যস্থানে অবস্থান করা হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ রাখতে নির্দেশনা দেন তিনি।

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন চিকিৎসক, ১১ জন নার্স, দুজন মিডওয়াইফ ও সাতজন কর্মচারী ডেপুটেশন নিয়ে ঠাকুরগাঁও জেলা শহরের হাসপাতালে কর্মরত। এসব কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা হয় হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।

খোঁজ নিয়ে জানা গেছে, হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ জন চিকিৎসকের বিপরীতে বর্তমানে কর্মরত আটজন। এছাড়া সিনিয়র স্টাফ নার্স পদে ৩০ জনের মধ্যে সবাইকে পদায়ন করা হলেও ১১ জন ডেপুটেশন নিয়েছেন। মিডওয়াইফ পদে পাঁচজনের বিপরীতে তিনজন; সিকিউরিটি গার্ড, ওয়ার্ড বয়, কম্পিউটার অপারেটর, পরিসংখ্যানবিদ, জুনিয়র মেকানিকসহ আরও সাতজন কর্মচারী ডেপুটেশন নিয়েছেন।

ডেপুটেশন নেওয়ার কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে স্বাস্থ্যসেবায় ব্যাঘাত ঘটছে। রোগীরা সেবা নিতে এসে ফিরে যাচ্ছেন। ফলে প্রায় ৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে আসতে হচ্ছে ঠাকুরগাঁও জেলা শহরে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমুজ্জামান পরে ফোনে বলেন, ‘ব্যবস্থাপনা কমিটির সভায় এমপি স্যার বেতন-ভাতা বন্ধ রাখতে বলেছেন। আমরা বেতন-ভাতা বন্ধ রাখবো। পাশাপাশি আমাদের এখানে সিজারিয়ান অপারেশনের জন্য সার্জারি, গাইনি ও অ্যানেস্থেসিয়া কনসালট্যান্ট নেই। আলট্রাসনোগ্রামসহ কয়েকটি মেশিন প্রয়োজন। সেগুলো ব্যবস্থা করে দেওয়ার দাবি তুললে তিনি (এমপি) দ্রুত ব্যবস্থা করে দেবেন বলে আশ্বাস দিয়েছেন।’

এ বিষয়ে ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা. নুর নেওয়াজ আহমেদ বলেন, ‘বেতন বন্ধের বিষয়ে আমাকে কিছু বলেননি এমপি। তবে চিকিৎসক-নার্সরা ডেপুটেশনে থাকলেও তারা কিন্তু দায়িত্ব পালন করছেন। এমপি চাইলে তাদের ডেপুটেশন বাতিল করা হবে।’

তানভীর হাসান তানু/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।