পাটুরিয়ায় ফেরিডুবি

উদ্ধারকাজে যোগ দিয়েছে ‘প্রত্যয়’, আসছে ‘ঝিনাই-১’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ইউটিলিটি ফেরি রজনীগন্ধা চারদিনেও উদ্ধার হয়নি। খোঁজ মেলেনি ফেরির ইঞ্জিনচালক হুমায়ুন কবিরের। তবে পঞ্চম দিনে আরও একটি ট্রাক উদ্ধার করা হয়েছে।

রোববার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে পঞ্চম দিনের মতো উদ্ধার কাজ শুরু হয়। হামজা, রুস্তমের পর উদ্ধার কাজে যোগ দিয়েছে বিআইডব্লিউটিএর সবচেয়ে বড় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। তারপরও ডাকা হয়েছে ঝিনাই-১ নামে আরও একটি জাহাজ। বিআইডব্লিউটিএর ওই জাহাজটি পানির নিচে কোনো বস্তু থাকলে শনাক্ত করতে পারে।

উদ্ধারকারী জাহাজ প্রত্যয় যাতে ফেরিটি টেনে উপড়ে তুলতে পারে সেজন্য পানিতে নেমেছে বিআইডব্লিউটিএ। ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরিদল। ট্রাকসহ ডুবে যাওয়া ফেরি ও নিখোঁজের সন্ধানে তারা নিরলসভাবে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

বিকেল ৩টার দিকে দুর্ঘটনাস্থলের কাছ থেকে ভুট্টাবোঝাই একটি ট্রাক উদ্ধার করে হামজা। তবে পাটুরিয়া ২ নম্বর ফেরিঘাট পন্টুনে ট্রাকটি নামানোর সময় ভুট্টাগুলো নদীতে পড়ে যায়। এ নিয়ে পাঁচদিনে চারটি ট্রাক উদ্ধার করা হয়। এখনো পানিতে রয়েছে আরও পাঁচটি ট্রাক।

উদ্ধারকাজে যোগ দিয়েছে ‘প্রত্যয়’, আসছে ‘ঝিনাই-১’

বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক এস এম আজগর আলী জানান, উদ্ধার কাজে অনুসন্ধানে গতি আনতে নারায়ণগঞ্জ থেকে ঝিনাই-১ নামে একটি জাহাজ ডাকা হয়েছে। জাহাজটিতে মাল্টিভিম ইকো সাইন্ডার রয়েছে। যার মাধ্যমে পানির নিচে কোনো বস্তু থাকলে সেটি শনাক্ত করা যাবে। এর মাধ্যমে নিখোঁজ ব্যক্তি ও ট্রাকের সন্ধান মিলবে আশা করি।

গত বুধবার সকাল সাড়ে ৮টার দিকে পাটুরিয়া পাঁচ নম্বর ফেরিঘাটের অদূরে ৯টি ট্রাক নিয়ে রজনীগন্ধা নামের ইউটিলিটি ফেরিডুবির ঘটনা ঘটে। ফেরিতে কোনো যাত্রীবাহী বাস ছিল না। দুর্ঘটনার পর স্থানীয়রা ফায়ার সার্ভিস কর্মীদের সহায়তায় ২০ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়। নিখোঁজ থাকেন রজনীগন্ধা ফিরির সেকেন্ড অফিসার হুমায়ুন কবীর।

বি.এম খোরশেদ/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।