যমুনা সার কারখানায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, উৎপাদন বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ যমুনা সার কারখানায় (জেএফসিএল) সাময়িক গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে।

সোমবার (১৫ জানুয়ারি) বিকেল থেকে অনির্দিষ্টকালের জন্য ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে।

Jamal-(2).jpg

জেএফসিএল সূত্র জানায়, বাংলাদেশ রাসায়নিক শিল্প সংস্থা (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন যমুনা সার কারখানা প্রতিষ্ঠার শুরু থেকে দৈনিক এক হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে আসছিল। তবে কয়েক বছর ধরে গ্যাসের চাপ স্বল্পতা ও মেশিনারিজ ত্রুটির জন্য উৎপাদন হচ্ছিল এক হাজার থেকে এক হাজার ২০০ মেট্রিক টন পর্যন্ত উৎপাদন হচ্ছিল। এছাড়া প্রতিবছর দু-একবার কর্তৃপক্ষ এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখে। সবশেষ ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানিতে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে সোমবার বিকেল থেকে যমুনা সার কারখানায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে যমুনা সার কারখানার ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন বলেন, গ্যাসের চাপ কম থাকায় বিকেল সাড়ে ৩টার দিকে কারখানায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। তবে কবে নাগাদ গ্যাস সংযোগ ও উৎপাদন চালু হবে তা বলতে পারেননি তিনি।

নাসিম উদ্দিন/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।