কালকিনিতে নির্বাচনী সহিংসতা

পুরুষশূন্য হাট-বাজার, আতঙ্ক কাটেনি এখনো

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০৯:৪০ এএম, ১৪ জানুয়ারি ২০২৪

মাদারীপুরের কালকিনির লক্ষ্মীপুরে এখনো আতঙ্ক কাটেনি জনমনে। হাট-বাজার ও রাস্তাঘাটে পুরুষের উপস্থিতি কম এখনো। সাধারণ মানুষের নিরাপত্তায় ইউনিয়ন পরিষদের সামনে সার্বক্ষণিক পুলিশ মোতায়েন আছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মাদারীপুর-৩ আসনের (কালকিনি-ডাসার-সদর একাংশ) বিজয়ী স্বতন্ত্র প্রার্থী (ঈগল) মোসা. তাহমিনা বেগমের পক্ষে গত ২১ ডিসেম্বর বিকেলে কালকিনির লক্ষ্মীপুরে একটি মিছিল বের হয়। এ সময় মিছিলে বেশ কয়েকটি হাতবোমা বিস্ফোরণ ঘটান নৌকার পক্ষের লোকজন। এতে আহত হন বেশ কয়েকজন। এই ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর পক্ষ থেকে ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফজলুল হক বেপারীসহ ৫৭ জনের নাম উল্লেখসহ আরও ১৫-২০ জনকে অজ্ঞাত করে কালকিনি থানায় মামলা করা হয়।

এই ঘটনার জেরে ২৩ ডিসেম্বর সকালে লক্ষ্মীপুরের ভাটোবালী গ্রামের কৃষক ও ওই মিছিলে অংশগ্রহণকারী স্বতন্ত্র প্রার্থীর সমর্থক এসকেন্দার খাঁকে (৭০) বাড়ির সামনের রাস্তায় কুপিয়ে জখম করে প্রতিপক্ষ। পরে তাকে উদ্ধার করে প্রথমে কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে অবস্থার অবনতি হলে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে এসকেন্দার খাঁ চিকিৎসাধীন অবস্থায় ওইদিন দুপুরে মারা যান।

এই ঘটনায় ২৪ ডিসেম্বর নিহতের ছেলে কিরণ খাঁ বাদী হয়ে কালকিনি থানায় ৩১ জনের নামে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পরের দিন ২৫ ডিসেম্বর হত্যার মূল পরিকল্পনাকারী বিল্লাল খানকে (৩০) গাজীপুর থেকে গ্রেফতার করে মাদারীপুরের গোয়েন্দা পুলিশের সদস্যরা।

একাধিক গ্রামবাসী জানান, মিছিলে বোমা হামলা, হত্যা, মামলা, হামলা, মারামারিসহ একাধিক কারণে লক্ষ্মীপুরে এখনো আতঙ্ক বিরাজ করছে। এতে করে এই এলাকা অনেকটাই পুরুষশূন্য হয়ে পড়েছে। রাস্তাঘাট, হাটবাজারে পুরুষদের উপস্থিতি কম। অনেকে ভয়ে দোকানও খুলছে না।

MDR-(2).jpg

নাম না প্রকাশের শর্তে স্থানীয় এক চা দোকানদার বলেন, গত প্রায় ২০ দিন ধরে এখানকার দোকানে মানুষজনের উপস্থিতি কম। অনেক দোকানদার তাদের দোকানও খোলে না।

কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরদার আবদুল্লাহ আল মামুন বলেন, আমাদের চেষ্টার কোনো কমতি নেই। হাটবাজারে স্বাভাবিকভাবে মানুষ আসা যাওয়া করবে, এতে বাধা নেই। একাধিক টিম কাজ করছে আসামি ধরার ব্যাপারে।

মাদারীপুরের পুলিশ সুপার মাসুদ আলম বলেন, কালকিনির লক্ষ্মীপুর ইউনিয়নে সাধারণ মানুষের নিরাপত্তায় সার্বক্ষণিক পুলিশ মোতায়েন করা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সর্বদাই পুলিশ কাজ করছে। এছাড়া বিভিন্ন মামলার আসামিদের ধরতেও আমাদের অভিযান অব্যাহত আছে।

মাদারীপুর-০৩ আসনে নৌকা প্রতীকে পরাজিত হন ড. আবদুস সোবহান মিয়া গোলাপ। তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। অপরদিকে ঈগল প্রতীকে বিজয়ী হন স্বতন্ত্র প্রার্থী মোসা. তাহমিনা বেগম। তিনি কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

আয়শা সিদ্দিকা আকাশী/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।