নৌকার পক্ষে প্রচারণা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শোকজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ০৫ জানুয়ারি ২০২৪

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে নৌকা প্রতীকের প্রার্থী চয়ন ইসলাম ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আজমকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে।

শুক্রবার (৫ ডিসেম্বর) সন্ধ্যার দিকে সিরাজগঞ্জ-৬ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি কর্মকর্তা যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের (শাহজাদপুর) বিচারক মামুন-অর-রশিদ তাদের এ নোটিশ দেন।

শাহজাদপুর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী জুয়েল রানা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জাগো নিউজকে বলেন, নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করায় নৌকা প্রতীকের প্রার্থী চয়ন ইসলাম ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আজমকে শনিবার (৬ জানুয়ারি) বিকেল ৩টায় ব্যক্তিগতভাবে বা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নৌকা প্রতীকের প্রার্থী চয়ন ইসলামকে পাঠানো কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, আপনার শারীরিক উপস্থিতিতে আপনি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কার্যালয় ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অন্যান্য শিক্ষকদের ব্যবহার করে বুধবার (৩ জানুয়ারি) নির্বাচনী কর্মকাণ্ড পরিচালনা করেছেন। যার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে প্রচারিত হয়েছে। এতে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন বলে বিবেচিত হয়েছে।

উপাচার্য অধ্যাপক শাহ আজমকে পাঠানো নোটিশে বলা হয়, আপনি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় কার্যালয় ব্যবহার করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চয়ন ইসলামের পক্ষে তার উপস্থিতিতে গত ৩ জানুয়ারির নির্বাচনী কর্মসূচি বা কর্মকাণ্ড পরিচালনা করেছেন। এতে সংসদ নির্বাচনের রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘিত হয়েছে।

দুজনের ওই নোটিশে আরও বলা হয়, আপনার (আপনাদের) এমন কর্মকাণ্ডে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন বলে বিবেচিত হয়েছে। এ আইনভঙ্গের কারণে কেন আপনার (আপনাদের) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে শনিবার বিকেল ৩টায় ব্যক্তিগত বা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে খাসকামরায় উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে অনুরোধ করা হলো।

এম এ মালেক/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।