গাজীপুর-৫

নির্বাচনী মাঠে নজর কাড়ছেন তৃতীয় লিঙ্গের উর্মি

আমিনুল ইসলাম
আমিনুল ইসলাম আমিনুল ইসলাম , জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ১২:০৯ পিএম, ০৩ জানুয়ারি ২০২৪

মাথায় হিজাব, পরণে শাড়ি, হাতে চুড়ি। এমন সাজেই নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন উর্মি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৫ আসন থেকে সংসদ সদস্য (এমপি) হতে তৃতীয় লিঙ্গের একমাত্র প্রার্থী উর্মি। তিনি বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে একতারা প্রতীক নিয়ে লড়ছেন।

প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত গাজীপুরের কালীগঞ্জে বিভিন্ন এলাকায় চষে বেড়াচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তার সঙ্গে থাকছেন এলাকার গণ্যমান্য ব্যক্তি ও সাধারণ মানুষ। তারাও উর্মির জন্য ভোট চাচ্ছেন।

নির্বাচনে জয়ের জন্য ভোটের মাঠে শেষ পর্যন্ত লড়বেন বলে জানিয়েছেন এই প্রার্থী। তিনি বলেন, আমি জানি সবাই আমাকে ভালোবাসে। আমি ধনী-গরিব সবার সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারবো। এ প্রত্যাশা থেকে আমি নির্বাচনে প্রার্থী হয়েছি। ফিল্ডে যখন নেমেছি, সবাই বিজয়ী হতে চায়, আমি বিজয়ী হতে চাই। জয় পরাজয় নিয়েই আমাদের জীবন। মহান রাব্বুল আলামিন যদি আমাকে জয়ী করেন, তাহলে লাখো কোটি শুকরিয়া।

উর্মি বলেন, আমাদের সমাজটা অন্য রকম। মানুষ নেশাগ্রস্ত থাকে, অভাব অনটনে থাকে। আমি যদি নির্বাচিত হই, সব সময় দুঃখি মানুষের পাশে থাকবো। আমি চাইবো আমার এলাকার মধ্যে যেন নেশা দ্রব্যের প্রভাব না পড়ে, আমি যথাসাধ্য চেষ্টা করবো সমাজ থেকে এটা দূর করতে।

তিনি আরও বলেন, আমি জানি সৎ পথে কোনো বাধা বিগ্ন আসে না। আমি সৎ পথে চলে সবাইকে দেখিয়ে দেবো যে আমাদের পার্টি সৎ, অসৎ বলতে এখানে কিছু নেই। আমাদের পার্টি সুফিবাদী দল।

নির্বাচনী মাঠে নজর কাড়ছেন তৃতীয় লিঙ্গের উর্মি

উর্মি বলেন, আমি বাংলাদেশ সুপ্রীম পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য। আমাদের দলটি নতুন। আমরা মাইজভান্ডার থেকে আসছি। সুফিবাদী, মদিনা সনদে। আমি গাজীপুর-৫ আসনের নির্বাচনে প্রার্থী হয়েছি। আমাকে আমার দল মনোনয়ন দিয়েছে, এজন্য লক্ষ কোটি শুকরিয়া। আমি আমার গাজীপুর-৫ আসনের মানুষের পাশে থাকতে চাই সুখে-দুঃখে, আপদে-বিপদে। সব সময় সর্বক্ষণ আমি আমার এলাকার জনগণের পাশে থাকতে চাই।

গাজীপুর-৫ আসন থেকে নির্বাচনে উর্মিসহ মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, বর্তমান সংসদ সদস্য ও মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি (নৌকা)। আছেন আরেক শক্তিশালী স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী ডাকসুর সাবেক ভিপি জিএস ও গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান।

এই আসনের অপর প্রার্থীরা হলেন, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আমজাদ হোসেন (ঈগল), জাসদ মনোনীত তরিকুল ইসলাম আকন্দ (মশাল), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের আল আমিন দেওয়ান (চেয়ার), গণফোরামের সোহেল রানা (উদীয়মান সূর্য)।

উর্মি গাজীপুর মহানগরীর পুবাইল থানাধীন বারইবাড়ি এলাকার মো. ফাইজ উদ্দিন খানের সন্তান। উর্মির মায়ের নাম মোসাম্মৎ সালেহা খাতুন।

নির্বাচনী মাঠে নজর কাড়ছেন তৃতীয় লিঙ্গের উর্মি

হলফনামার তথ্য অনুযায়ী, উর্মীর নামে কোনো মামলা নেই। তিনি স্বশিক্ষিত। উর্মির কোনো কৃষি বা অকৃষি জমি নেই। তার কোনো বাড়ি-গাড়ি নেই। এছাড়া উর্মির আর কোনো আর্থিক প্রতিষ্ঠান অথবা অন্য কোনো খাতে বিনিয়োগ বা কোনো জমানো টাকা নেই। তবে ব্যবসা থেকে উর্মির বাৎসরিক আয় ১ লাখ ৮০ হাজার টাকা। উর্মির কাছে নগদ ৮ লাখ টাকা আছে। এছাড়া উর্মির পাঁচ ভরি স্বর্ণ আছে। উর্মির ব্যবহারের জন্য ইলেকট্রনিক্স সামগ্রীর মধ্যে রয়েছে টিভি, ফ্রিজ, এসি, ফ্যান। আসবাবপত্রের মধ্যে আছে খাট, সোফা, ডাইনিং টেবিল।

উর্মি বলেন, দলের চেয়ারম্যানের প্রতি আমি কৃতজ্ঞ। নির্বাচিত হলে আমি জনগণের জন্য কাজ করবো। আশা করি, মানুষ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবে এবং তাদের পাশে থাকার সুযোগ দেবে।

গাজীপুর-৫ আসনে মোট ভোটার সংখ্যা হলো ৩ লাখ ৩৩ হাজার ৬১৩ জন। এখানে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৭২টি এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৫৪১টি। এ আসনে ভোটকেন্দ্র সংখ্যা ১২৪টি, বুথ সংখ্যা ৬৯৫টি।

এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।