সোনারগাঁয়ে মাটি খুঁড়ে পাওয়া গেলো ব্রিটিশ পিলার

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মাটি খুঁড়ে একটি ব্রিটিশ পিলার উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে উপজেলার পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও গ্রামে আবুল কালাম বেপারীর বাড়ি থেকে পিলারটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্র জানায়, আবুল কালাম বেপারীর বাড়িতে বহুতল ভবন নির্মাণে বেসমেন্ট তৈরির কাজ চলছে। মাটি খুঁড়তে গিয়ে শ্রমিক মাসুদ রানার কোদালে পিলারটিতে আঘাত লাগে। এসময় তার শরীরে ইলেকট্রিক শক অনুভূত হয়। পরে সেখানে শক্ত কিছু দেখতে পান তিনি। এটি সাবধানতার সঙ্গে মাটি থেকে সরিয়ে তুলে আনা হয়।

এলাকাবাসী জানান, ব্রিটিশ আমলে বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য ব্রিটিশ সরকার এগুলো বিভিন্ন স্থানে পুঁতে রেখেছিল। সেইসময় থেকে এগুলো ‘মূল্যবান’ ভেবে এদেশ থেকে চুরি হয়ে যায়।

বাড়ির মালিক আবুল কালাম বেপারী বলেন, পিলারটি পাওয়ার পর ৯৯৯ নম্বরে কল করে পুলিশকে জানাই। পরে তারা এসে এটি থানায় নিয়ে যান।

এ বিষয়ে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুব আলম বলেন, ব্রিটিশ পিলারটি অনেকদিনের পুরোনো। এটি উদ্ধার করে বর্তমানে থানা হেফাজতে রাখা হয়েছে। এটি প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।

রাশেদুল ইসলাম রাজু/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।