কক্সবাজারে বৈদ্যুতিক তারে আটকে বন্যহাতির মৃত্যু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২৪ নভেম্বর ২০২৩

কক্সবাজারের ঈদগাঁওয়ে বাউকুল (বরই) বাগানে বন্যপ্রাণীর উৎপাত ও চুরি ঠেকাতে বসানো চোরাই বৈদ্যুতিক তারে আটকে এক বন্যহাতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার (২৪ নভেম্বর) ভোরে ঈদগাঁও উপজেলা সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের শিয়াপাড়ার ভোমরিয়াঘোনা ঝিরিপথ একাকায় হাতিটি মৃত অবস্থায় পাওয়া যায়। বিকেলে ময়নাতদন্ত শেষে সেখানেই মরদেহটি পুঁতে ফেলা হয়।

হাতিটির বয়স আনুমানিক ৪০-৪২ বছর। এটি ‘হার্ট অ্যাটাকে’ মারা গেছে বলে জানিয়েছেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার। তবে, হাতিটির মৃত্যুর আসল রহস্য জানতে ভিসেরা রিপোর্ট করতে দেহের প্রয়োজনীয় অঙ্গ ঢাকায় পাঠানো হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় অনেকে জানান, ভোমরিয়াঘোনা ঝিরিপথ এলাকার বনভূমি সামাজিক বনায়নের আওতায় বরাদ্দ পেয়েছেন এলাকার সাবেক চেয়ারম্যান ফরিদের ভাই ফিরোজ আহমেদ। তিনি বনায়নের জায়গাটি বর্গা হিসেবে রোহিঙ্গা আবদুল জলিলকে দিয়েছেন। সেখানে বেশ কয়েক বছর ধরে বর্গাচাষি জলিল বাউকুল চাষ করছেন। চলতি বছরও বাগান করা হয়েছে। বরই খাবার উপযোগী হওয়ায় বাউকুল বিভিন্ন পশুপাখি, বন্যপ্রাণী ও চুরির হাত থেকে বাঁচাতে বাগানের চারপাশে জিআই তার দিয়ে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছিল।

লাগানো তারের পাশের ঝিরিপথ দিয়ে বনে ফিরে যাওয়ার পথে বিদ্যুৎপৃষ্ট হয়ে পড়ে যায় হাতিটি। ফজরের আজানের আগে ঘণ্টাদুয়েক হাতিটি চিৎকার শোনা যায়। তবে ভয়ে কেউ বের হননি।

তারা আরও জানান, ধান পাকার মৌসুমে হাতির পাল রাতে এসে ক্ষেতের ধান খেয়ে যায়। মৃত হাতিটিও চেয়ারম্যানের খামারের পাশের ক্ষেত থেকে ধান খেয়ে বনে ফিরে যাওয়ার তারে জড়িয়ে যায়।

৯ নম্বর ওয়ার্ডের ইউপি মেম্বার আব্দুল হাকিম জানান, হাতিটি বিদ্যুৎস্পৃষ্টে নাকি অন্য কারণে মারা গেছে তা জানা যায়নি।

ডুলাহাজারা সাফারি পার্কের ভেটেরিনারি চিকিৎসক জুলকার নাঈন বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাতিটি হার্ট অ্যাটাকে মারা গেছে। বৈদ্যুতিক শর্ট বা অন্য কারণেও হার্ট অ্যাটাক হতে পারে।

এদিকে পলাতক থাকায় বাউকুল বাগান করা আবদুল জলিলের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

কক্সবাজার উত্তর বন বিভাগের ডিএফও আনোয়ার হোসেন সরকার বলেন, ভিসেরা ও ময়নাতদন্তের রিপোর্ট পেলে মূল বিষয় নিশ্চিত হওয়া যাবে।

তিনি আরও বলেন, আব্দুল জলিলের বাসা থেকে বেশকিছু বৈদ্যুতিক তার জব্দ করা হয়েছে। সামাজিক বনায়নের গাছ কাটা ও বৈদ্যুতিক তারের বিষয়ে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা করা হবে।

সায়ীদ আলমগীর/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।