জাল জব্দ করে আগুন

ফেনীতে মৎস্য কর্মকর্তার গাড়ি ভাঙচুর-ইউএনও অফিস ঘেরাও

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৩ নভেম্বর ২০২৩

জাল জব্দ করে তাতে আগুন ও কেটে নদীতে ফেলে দেওয়ার প্রতিবাদে ফেনীর সোনাগাজীতে মৎস্য কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছেন বিক্ষুব্ধ জেলেরা।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে সোনাগাজী সদর ইউনিয়নের শাহাপুর বাজারে এ ঘটনা ঘটে।

এসময় বিক্ষুব্ধ জেলেরা জেলা মৎস্য কর্মকর্তার ব্যবহৃত গাড়ি ভাঙচুর করেন। বিকেল ৪টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করে জালের ক্ষতিপূরণ দাবি করেন তারা।

হামলায় ফেনী জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা তুর্য সাহা, জেলে কৃষ্ণ জলদাস, প্রাণ জলদাস, সুজন জলদাস, শ্রীধাম জলদাস ও নয়ন জলদাসসহ সাতজন আহত হয়েছেন। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

প্রত্যক্ষদর্শী, পুলিশ ও মৎস্য কর্মকর্তারা জানান, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের নেতৃত্বে ফেনী নদীর চর খোন্দকার মোহনায় দুপুর ২টার দিকে অভিযান চালিয়ে নৌকায় থাকা ৩০-৪০টি জাল জব্দ করা হয়। দুটি জাল আগুনে পুড়ে দেওয়া হয় এবং বেশ কয়েকটি জাল কেটে নদীতে ফেলে দেওয়া হয়। এ খবর চর খোন্দকার জলদাস পাড়ায় ছড়িয়ে পড়লে জেলেরা দলবদ্ধ হয়ে শাহাপুর বাজারে গিয়ে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তার গাড়ির গতিরোধ করে হামলা চালান। এসময় দুই মৎস্য কর্মকর্তা ও তাদের সঙ্গীদের সঙ্গে জেলেদের সংঘর্ষ হয়। এতে দুপক্ষের সাতজন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে দুই মৎস্য কর্মকর্তাসহ তাদের সঙ্গীদের উদ্ধার করেন।

পরে দুই শতাধিক জেলে ইউএনও অফিস ঘেরাও করে বিক্ষোভ করেন। ইউএনও কামরুল হাসান ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়ে জেলেদের শান্ত করেন। বিষয়টি নিয়ে সন্ধ্যায় সোনাগাজী থানায় ইউএনও, ওসি, জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের সঙ্গে একটি সমঝোতা বৈঠকে বসেন।

জেলে সর্দার প্রিয়লাল জলদাস বলেন, উপজেলা মৎস্য অফিসের কর্মচারী রাজুর মাধ্যমে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তারা জেলেদের কাছ থেকে কয়েকদিন ধরে মাথাপিছু এক হাজার টাকা করে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে আসছেন। দাবিকৃত চাঁদা না পেয়ে হঠাৎ করে বিনা নোটিশে নিরীহ জেলেদের জাল জব্দ করেন। পরে আগুনে পুড়িয়ে ও কেটে নদীতে ফেলে ধ্বংস করে দেন।

জেলে সর্দার জগদ্বীশ জলদাস বলেন, ঋণের কিস্তি নিয়ে আমরা জেলেরা দিশেহারা হয়ে পড়েছি। আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। জালের ক্ষতিপূরণ না পেলে বৃহত্তর আন্দোলনে যাবেন জেলেরা।

এ বিষয়ে সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান বলেন, বিষয়টি সমাধানে জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক চলছে।

ফেনী জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, জাল জব্দ করায় বিক্ষুব্ধ জেলেরা তাদের ওপর হামলা করেছেন।

আবদুল্লাহ আল-মামুন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।