আশুলিয়ায় শতাধিক পোশাক কারখানা বন্ধ ঘোষণা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ১১:৪০ এএম, ১১ নভেম্বর ২০২৩

মজুরিবৃদ্ধির দাবিতে শ্রমিক অসন্তোষে সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের শতাধিক পোশাক কারখানা অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। সেই সঙ্গে বেশকিছু কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেন কর্তৃপক্ষ। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) সকাল ৮টার দিকে আশুলিয়ার জামগড়া, ছয়তলা, বেরণ ও নরসিংহপুর এলাকায় গিয়ে কারখানাগুলোর সামনে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখা গেছে। এসময় অনেক কারখানার ফটকের সামনে কিছু শ্রমিকদের কাজে যোগ দিতে এসে দাঁড়িয়ে ছিলেন।

নোটিশে বলা হয়েছে, ৯ নভেম্বর দিনভর মজুরি বৃদ্ধির দাবিতে বহিরাগত পোশাকশ্রমিকদের বেআইনিভাবে কারখানার ভেতর ইট-পাটকেল নিক্ষেপ করে কারখানা ভাঙচুর করে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করে।

আরও পড়ুন: গাজীপুরে পুলিশ-শ্রমিক সংঘর্ষের মামলায় আসামি ৪ হাজার 

স্থানীয়রা জানান, জামগড়া এলাকার দি রোজ ড্রেসেস লিমিটেড,পাইয়োনওয়ার ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড, বেরন এলাকার এনভয় গ্রুপের মানটা অ্যাপারেলস লিমিটেড, স্টারলিংক অ্যাপারেলস লিমিটেড, শারমিন গ্রুপের এ এম ডিজাইন, হলিউড গার্মেন্টস লিমিটেড, নরসিংহপুর এলাকার হামিম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার লিমিটেড, বড় রাঙ্গামাটিয়া এলাকার টেক্সটাউন টিমিটেড ও অরনেট নীট গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কাঠগড়া এলাকার এআর জিন্স ও অ্যাপারেলস লিমিটেডসহ অধিকাংশ কারখানায় বন্ধের নোটিশ টানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

একাধিক শ্রমিক জানান, বৃহস্পতিবার কারখানায় এসে কাজ যোগ দেওয়ার পরপর ছুটি দেওয়া হয়। এরপর শ্রমিকরা সবাই বাসায় ফিরে যায়। শুক্রবার সাপ্তাহিক বন্ধ গেছে। আজ (বৃহস্পতিবার) সকালে কারখানার সামনে এসে অনির্দিষ্টকালের ছুটির নোটিশ দেখতে পাই। মালিকপক্ষ কী কারণে বন্ধ দিলো আমাদের কিছুই জানানো হয় নাই।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, অনির্দিষ্টকালের জন্য শতাধিক কারখানা বন্ধ ঘোষণার তথ্য পেয়েছি। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। বেশ কিছু কারখানা ছুটিও দেওয়া হয়েছে। নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে আছে।

মাহফুজুর রহমান নিপু/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।