বন্দিদশা থেকে মুক্ত আকাশে ডানা মেললো ৫ শতাধিক পাখি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১০ নভেম্বর ২০২৩

নাটোরের গুরুদাসপুরে শিকার করা পাঁচ শতাধিক পাখি মুক্ত আকাশে অবমুক্ত করেছেন পরিবেশকর্মীরা।

শুক্রবার (১০ নভেম্বর) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার হাজিরহাট এলাকায় অভিযান চালিয়ে দুটি বড় খাঁচা ও একটি জালে বস্তাবন্দি পাখিগুলো উদ্ধার করা হয়। পরে পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেন গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি আইনজীবী এস এম শহিদুল ইসলাম সোহেল ও সাধারণ সম্পাদক নাজমুল হাসান।

সভাপতি সোহেল জানান, স্থানীয়রা খবর দেন পাঁচ শতাধিক পাখি কিছু অসাধু ব্যক্তি পাচার করে দিচ্ছেন। খবর পাওয়া মাত্রই পরিবেশকর্মীদের নিয়ে অভিযান চালানো হয়। অভিযানের সময় শিকারিরা পাখি ফেলে পালিয়ে যান। এসময় সাদা বক, মাছরাঙা, ভারই, ঘুঘু, বালিহাঁস, রাতচোরাসহ সাত প্রজাতির পাখি দুটি খাঁচা ও একটি নেটের বস্তা থেকে উদ্ধার করা হয়। পরে পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রায় অর্ধশত পাখি বস্তাবন্দি থাকার কারণে দুর্বল ছিল। সেগুলোকে সুস্থ করে চাঁচকৈড় বাজার এলাকায় নিয়ে এসে অবমুক্ত করা হয়েছে।

পাখি শিকার দণ্ডনীয় অপরাধ উল্লেখ করে শহিদুল ইসলাম সোহেল বলেন, সবাই সচেতন হলে শিকারিরা পাখি শিকার করতে পারবে না। পাখি শিকার বন্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

রেজাউল করিম রেজা/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।