পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল

রাজবাড়ীতে থামবে শুধু একটি স্টেশনে, স্টপেজ বাড়ানোর দাবি

রুবেলুর রহমান
রুবেলুর রহমান রুবেলুর রহমান , জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০৯:২১ পিএম, ০১ নভেম্বর ২০২৩

স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে শুরু হচ্ছে ট্রেন চলাচল। সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নামের দুটি ট্রেন পদ্মা সেতু হয়ে যাবে ঢাকায়। এরমধ্যে বুধবার (১ নভেম্বর) দিনগত রাতে ঢাকার উদ্দেশ্যে খুলনা থেকে ছেড়ে যাবে সুন্দরবন এক্সপ্রেস। আর বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে যশোরের বেনাপোল থেকে ছেড়ে যাবে বেনাপোল এক্সপ্রেস।

ট্রেন দুটি জেলার ওপর দিয়ে চলাচলের খবরে পদ্মাবিধৌত ও রেলের শহর রাজবাড়ীবাসীর যেন আনন্দের কমতি নেই। তবে এ আনন্দে ভাটা পড়েছে জেলার অভ্যন্তরে শুধু একটি স্টপেজ (রাজবাড়ী স্টেশর) দেওয়ায়। রাজবাড়ীর পাশাপাশি কালুখালী জংশন ও পাংশা স্টেশনে ট্রেনের স্টপেজের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

jagonews24

কালুখালী জংশন স্টেশন থেকে রাজশাহী-খুলনা-রাজবাড়ী-ফরিদপুর-গোয়ালন্দ ঘাটের পাশাপাশি ভাটিয়াপাড়া ও টুঙ্গিপাড়ায় ট্রেন আসা-যাওয়া করে। তাই কালুখালী জংশন স্টেশনটিতে ট্রেন থামলে কয়েকটি জেলার মানুষ কালুখালী থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ট্রেনযোগে যাতায়াতের সুবিধা পাবেন। এছাড়া পাংশা একটি ঐতিহ্যবাহী স্টেশন। উপজেলা শহর হিসেবেও এর গুরুত্ব অনেক। সেখানেও ট্রেন থামলে রাজবাড়ী, পাংশাসহ কুষ্টিয়ার খোকশার আংশিক মানুষ এ ট্রেনে চলাচলের সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর ওপর দিয়ে যাওয়া ট্রেন দুটি আপাতত এ অঞ্চলে পোড়াদহ জংশন স্টেশনের পর কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর, ভাঙ্গা জংশন স্টেশনে থামবে।

jagonews24

রেলওয়ে সূত্র জানায়, ১ নভেম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাত ৯টা ৪৫ মিনিটে ছেড়ে রাজবাড়ী আসবে রাত ২টা ২০ মিনিটে। পাঁচ মিনিটের বিরতি দিয়ে ২টা ২৫ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছাবে ভোর ৫টায়। ট্রেনটি সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রাজবাড়ী আসবে ১০টা ৪০ মিনিটে। ১০ মিনিট বিরতি দিয়ে ১০টা ৫০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে।

অন্যদিকে ২ নভেম্বর বেনাপোল এক্সপ্রেস ট্রেন দুপুর ১টায় বেনাপোল থেকে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। ৬টা ১০ মিনিটে রাজবাড়ী থেকে ছেড়ে ঢাকা পৌঁছাবে রাত ৮টা ৪৫ মিনিটে। আবার ঢাকা থেকে রাত ১১টা ৪৫ মিনিটে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে রাত ২টা ২০ মিনিটে। ট্রেনটি বেনাপোলে ফিরে যাবে সকাল ৭টা ২০ মিনিটে।

jagonews24

রাজবাড়ীর বাসিন্দা অখিল কুমার বালা। চাকরি করেন কুমিল্লায়। তিনি জাগো নিউজকে বলেন, ‘কালুখালী থেকে ট্রেনে ঢাকায় যাওয়ার সুবিধা পেলে ভোগান্তি ছাড়াই পরিবার-পরিজন নিয়ে যাতায়াত করতে পারতাম। আমার মতো অনেকেই এ সুবিধা পেতেন। গুরুত্ব ও দুরুত্ব বিবেচনা করে হলেও কালুখালীতে পদ্মা সেতুর ট্রেনের স্টপেজ দেওয়া উচিত। কালুখালী থেকে ভাটিয়াপাড়া, গোপালগঞ্জের মানুষও সুবিধা নিতে পারবে।’

পাংশার আলামিন বলেন, উপজেলা শহর হিসেবে কোনো দিক থেকে পিছিয়ে নেই পাংশা। এখান থেকে ঢাকা-খুলনা-রাজশাহী রুটে অনেক যাত্রী রয়েছে, যারা নিয়মিত বিভিন্নভাবে গন্তব্যে যান। কিন্তু বহুল প্রতাশিত পদ্মা সেতুর ট্রেন এখান দিয়ে চলাচল করলেও এ স্টেশনে থামবে না। এতে তারা পদ্মা সেতুর ট্রেনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

jagonews24

কালুখালী উপজেলা আওয়ামী লীগের নেতা খায়রুল ইসলাম খায়ের ও যুবলীগ নেতা মনিরুজ্জামান চৌধুরী বলেন, রাজবাড়ী থেকে কোর্ট কুষ্টিয়ার দূরত্ব প্রায় ৬০ কিলোমিটার। এ দুই স্টেশনের মধ্যে কালুখালী জংশন গুরুত্বপূর্ণ স্টেশন। ফলে এখানে ট্রেন স্টপেজ দিলে ভাটিয়াপাড়া, গোপালগঞ্জসহ রাজবাড়ীবাসী ট্রেনে যাতায়াতের সুবিধা পাবেন।

এ বিষয়ে রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম বলেন, ‘জেলা শহর হিসেবে পাংশার গুরুত্ব অনেক। এখানে অনেক যাত্রী। স্টপেজের জন্য রেলমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছি। মন্ত্রী ডিও লেটার দিতে বলেছেন।’

jagonews24

রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার শিমুল কুমার বিশ্বাস বলেন, রাজবাড়ীবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে চলছে। ১ ও ২ নভেম্বর থেকে দুটি ট্রেন রাজবাড়ীর ওপর দিয়ে চলাচল করবে। ট্রেন দুটি রাজবাড়ী রেলওয়ে স্টেশনে স্টপেজ দেবে। এখন রাজবাড়ীবাসী স্বল্প সময় ও স্বল্প খরচে সরাসরি ঢাকায় যাতায়াতের সুবিধা পাবেন।

তিনি আরও বলেন, শোভন শ্রেণির ভাড়া ২৮৫ ও এসি ৪৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। একটি ট্রেন রাত ২টা ২০ মিনিট ও অপরটি সন্ধ্যা ৬টা রাজবাড়ীতে আসবে। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আপাতত পদ্মা সেতুর ট্রেন দুটি রাজবাড়ীর মধ্যে শুধু রাজবাড়ী স্টেশনেই থামবে।

এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।