প্রতিমন্ত্রী

ঘূর্ণিঝড় হামুনে ক্ষতির তুলনায় কক্সবাজারে ত্রাণ অপর্যাপ্ত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ২৬ অক্টোবর ২০২৩

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড়কবলিত এলাকা পরিদর্শন করে যা দেখেছি বরাদ্দকৃত এসব ত্রাণ পর্যাপ্ত নয়। আমি মন্ত্রণালয়ে গিয়ে আরও ত্রাণ বরাদ্দ দেওয়ার চিন্তাভাবনা রয়েছে। এজন্য আরও কী কী প্রয়োজন হবে তার একটি সঠিক তথ্য দ্রুত পাঠানোর জন্য কক্সবাজার জেলা প্রশাসনককে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) দুপুরে কক্সবাজার শহরের ১ নম্বর ওয়ার্ডে ঘূর্ণিঝড় হামুনে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষ যাতে কষ্ট না পায় সেজন্য দ্রুত ত্রাণ সহায়তা দিতে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। এরই মধ্যে দুর্গত এলাকার মানুষের জন্য ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হামুনে লন্ডভন্ড ৩৮ হাজার ঘরবাড়ি, নিহত ৩

দেশে আরও সাড়ে চারশ সাইক্লোন শেল্টার নির্মাণের প্রক্রিয়া চলছে উল্লেখ করে তিনি বলেন, ঘূর্ণিঝড় হামুন যখন শুরু হচ্ছে তখন কক্সবাজারে চাল, নগদ টাকা, শুকনা খাবার ও শিশুদের খাবার মজুত ছিল। তারপরও ঝড়ের পূর্বাভাস পেয়ে আমরা নগদ ২০ লাখ টাক, ৫০ মেট্রিক টান চাল, পাঁচ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দিয়েছি। বিধ্বস্ত ঘর সংস্কারের জন্য এক হাজার বান্ডিল ঢেউটিন, ৩০ লাখ টাকা, শিশু ও গোখাদ্যের জন্য দুই কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আশা করছি কোথাও মানবিক বিপর্যয় ঘটবে না।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। তাই বিদ্যুৎ সংযোগ দিতে একটু দেরি হচ্ছে। জেলা প্রশাসকের নেতৃত্বে দ্রুত কাজ চলছে। আজকালের মধ্যে সবকিছু ঠিকঠাক হয়ে যাবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ডা. এনামুর রহমান বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার সরকারসহ আন্তর্জাতিক মহল কাজ করছে। আশা করছি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়াও শুরু হবে।

কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শানীন ইমরানের সভাপতিত্বে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি সাইমুম সরওয়ার কমল ও আশেক উল্লাহ রফিক, ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার পৌরসভার মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী প্রমুখ।

সায়ীদ আলমগীর/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।