ঘূর্ণিঝড় ‘হামুন’

হাতিয়ায় প্রস্তুত ২৪২ আশ্রয়কেন্দ্র, নৌ-চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোয়াখালী
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ২৪ অক্টোবর ২০২৩

ঘূর্ণিঝড় ‘হামুন’ এর সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সব ধরনের নৌ-চলাচল বন্ধ করেছেন প্রশাসন। একই সঙ্গে প্রস্তুত রাখা হয়েছে ২৪২টি আশ্রয়কেন্দ্র, ৩৮টি মুজিবকেল্লা।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জাগো নিউজকে বলেন, রাত ৮টার মধ্যে উপকূলের লোকজনকে আশ্রয়কেন্দ্রে আসার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া সব সাইক্লোন সেন্টার, মুজিব কেল্লা খুলে দেওয়া হয়েছে। উপকূলের আশপাশের সব বিদ্যালয়ের প্রধান বহুতল ভবনও প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন: ভোলার সব রুটের লঞ্চ চলাচল বন্ধ

তিনি আরও বলেন, উপকূলজুড়ে সতর্কতা জারি করে মাইকিংসহ বিপদ সংকেতের পতাকা টাঙানো হয়েছে। সব এলাকায় শুকনো খাবারসহ প্রয়োজনীয় প্রস্তুতি রাখা হয়েছে। রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকসহ প্রত্যেক উপজেলায় সব দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিত রাখা হয়েছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুরাইয়া আক্তার লাকি জাগো নিউজকে বলেন, দুর্ঘটনা এড়াতে সোমবার রাত থেকে হাতিয়া দ্বীপের সঙ্গে সব ধরনের নৌ যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। এছাড়া ২৪২টি আশ্রয়কেন্দ্র, ৩৮টি মুজিবকেল্লা প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন: বরিশালে প্রস্তুত ৫৪১ আশ্রয়কেন্দ্র, ৬১ মেডিকেল টিম

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেজবা উল আলম ভুঁইয়া জাগো নিউজকে বলেন, ৪৬টি আশ্রয়কেন্দ্র, তিনটি মুজিবকেল্লা প্রস্তুত আছে।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল আমিন সরকার জাগো নিউজকে বলেন, ১২৮টি আশ্রয়কেন্দ্র ও ১৫টি মুজিবকেল্লা প্রস্তুত রাখা হয়েছে।

কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানা জাগো নিউজকে বলেন, প্রস্তুতিমূলক সভা করে সকল কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। উপকূলের ইউনিয়নগুলোতে ১৩টি সাইক্লোন সেন্টার প্রস্তুত করে সব জায়গায় মাইকিং করা হয়েছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় কন্ট্রোলরুম-হটলাইন নম্বর চালু

ঘূর্ণিঝড় ‘হামুন’ বুধবার সকাল থেকে দুপুর নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। তবে শেষ মুহূর্তে এটি গতি বাড়ালে আগেই অতিক্রম শুরু করতে পারে। তাই মঙ্গলবার রাত ৮টার মধ্যে ঝুঁকিপূর্ণ ১০ জেলার মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

ইকবাল হোসেন মজনু/জেএস/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।