কাপ্তাই হ্রদে মুগ্ধতা ছড়ালো নারী-পুরুষের নৌকাবাইচ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৮ অক্টোবর ২০২৩

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের স্বচ্ছ নীল জলরাশিতে অনুষ্ঠিত হয়ে গেলো আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য নৌকাবাইচ। নৌকার বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ আর মাঝি মাল্লারদের নাচ ও গানে মুখরিত হয়ে ওঠে হ্রদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার (১৮ অক্টোবর) বিকেলে এ বাইচ হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় ও রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থা এর আয়োজন করে।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ দেখতে দুপুর থেকেই দর্শনার্থীদের ঢল নামে কাপ্তাই হ্রদের শহিদ মিনার তীরে। বিভিন্ন উপজেলা থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সী হাজার-হাজার মানুষ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে ভিড় করেন।

jagonews24

এদিকে প্রতিযোগিতায় অংশ নিতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযোগীরা অংশ নেন। প্রতিযোগিতায় পুরুষ দলের পাশাপাশি নারী দলও অংশ নেয়। যা প্রতিযোগিতায় ভিন্ন আমেজ সৃষ্টি করে। তাদের অংশগ্রহণ দর্শনার্থীদের মুগ্ধতা ছড়িয়ে দেয়। যেন পুরুষের সঙ্গে নারীদেরও এগিয়ে যাওয়ার বার্তা পৌঁছে দিচ্ছে।

কাপ্তাই উপজেলা থেকে নৌকাবাইচ দেখতে আসা পরানী তঞ্চঙ্গ্যা বলেন, এবছরই প্রথম নৌকাবাইচ দেখতে এসেছি। সবার মুখে মুখে শুনেছি নৌকাবাইচের কথা, তাই দেখতে এলাম। খুবই ভালা লাগছে। প্রচুর মানুষ।

নৌকাবাইচ চারটি ভাগে অনুষ্ঠিত হয়। এতে দুজনের নারী ডিঙ্গি নৌকায় প্রথম স্থান অর্জন করে শর্মিলা ত্রিপুরার দল। দ্বিতীয় স্থান অর্জন কর শেফালী চাকমার দল। তৃতীয় স্থান অর্জন করে পদ্মা দেবীর দল। পুরুষ দুজনের সাম্পান প্রথম স্থান অর্জন করে জামাল উদ্দিনের দল। দ্বিতীয় স্থান অর্জন করে জলকান্তি ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন করে জিহাদের দল।

jagonews24

এছাড়া ১৫ জনের নারী বড় নৌকায় প্রথম হয় সুমিতার ত্রিপুরার দল, দ্বিতীয় হয় আলা ত্রিপুরার দল ও তৃতীয় হয় চিকনা ত্রিপুরার দল। ২১ জনের পুরুষ বড় নৌকায় প্রথম স্থান অর্জন করে চিরমনি ত্রিপুরার দল, দ্বিতীয় স্থান অর্জন করে শংকর ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন কর প্রশান্তি ত্রিপুরার দল।

অনুষ্ঠানে বড় নৌকায় প্রথম স্থানকারী দলকে ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থানকারী দলকে ৩৫ হাজার ও তৃতীয় স্থানকারী দলকে ২৫ হাজার টাকা পুরষ্কার দেওয়া হয়।

jagonews24

প্রতিযাগিতায় জেলা প্রশাসক মো. শারফ হোসেন খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার। এতে গেস্ট অব অনার ছিলেনে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদর চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তা। এতে স্বাগত বক্তব্য দেন নৌকাবাইচ আহ্বায়ক কমিটির সদস্য সচিব হাজি মুছা মাতবর।

সাইফুল উদ্দীন/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।