‘শেখ রাসেল বেঁচে থাকলে দেশ এক জনদরদি মানুষ পেতো’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ১২:০২ পিএম, ১৮ অক্টোবর ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ছোট্ট জীবন সবার জন্য অনেক শিক্ষণীয়। শেখ রাসেল বেঁচে থাকলে দেশ এক জনদরদি মানুষ পেতো বলে মন্তব্য করেছেন চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নাছিম আখতার।

সোমবার (১৮ অক্টোবর) শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকীতে দেওয়া এক বিবৃতিতে এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল শেখ রাসেল। তার জীবন ছিল মাত্র ১০ বছর ৯ মাস ২৭ দিনের। কিন্তু তার এই স্বল্প জীবনই দেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষের কাছে ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে শেখ রাসেল এক মানবিক সত্ত্বায় পরিণত হয়েছে।

আরও পড়ুন: পঞ্চগড়ে শীতের আমেজ, লেপ-তোশক তৈরিতে ব্যস্ত কারিগররা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে উপাচার্য বলেন, শেখ রাসেল খুব চাপা স্বভাবের ছিল। সহজে নিজের কিছু বলত না। তার চোখে যখন পানি, চোখে পানি কেন জানতে চাইলে বলত, চোখে যেন কী পড়েছে। ওইটুকু ছোট বাচ্চা, নিজের মনের ব্যথাটা পর্যন্ত কীভাবে লুকিয়ে রাখতে হয় শিখেছিল।

প্রফেসর ড. মো. নাছিম আখতার আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ অগাস্ট ছোট শিশু শেখ রাসেলকেও রেহাই দেয়নি ঘাতকরা। সেদিন তার মর্মান্তিক বিদায় ঘটলেও তার ছোট্ট জীবন আমাদের জন্য অনেক শিক্ষণীয়। আমি চাই আমাদের শিশুরা বেড়ে উঠুক শেখ রাসেলের অনুপ্রেরণায়।

শরীফুল ইসলাম/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।