জ্বালানিতে বরাদ্দ কম, ৮ মাস ধরে তালাবদ্ধ সরকারি অ্যাম্বুলেন্স

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৩ অক্টোবর ২০২৩

নাটোরের গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আট মাস ধরে তালাবদ্ধ সরকারি দুটি অ্যাম্বুলেন্স। জ্বালানি সংকটের কারণ দেখিয়ে অ্যাম্বুলেন্স দুটিতে রোগী বহন করা হচ্ছে না। এতে বেসরকারি অ্যাম্বুলেন্সে রোগী বহনে অর্থের সঙ্গে বেড়েছে ভোগান্তি।

চালক জহুরুল ইসলামের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবছর ১৮-২০ লাখ টাকার জ্বালানি তেল ব্যয় হয় সরকারি অ্যাম্বুলেন্সে। অথচ স্বাস্থ্য অধিদপ্তরের বাজেট শাখা থেকে বরাদ্দ আসে ৭-১০ লাখ টাকা। মূলত ফিলিং স্টেশন থেকে বার্ষিক চুক্তিতে জ্বালানি তেল কিনে অ্যাম্বুলেন্স সেবা চালু রেখেছিলেন তিনি। কিন্তু গত অর্থবছরে তেল বাবদ ১৫ লাখ টাকা বকেয়া পড়ায় সরকারিভাবে অ্যাম্বুলেন্স সেবা চালু রাখা সম্ভব হচ্ছে না। ফলে প্রায় আট মাস ধরে বন্ধ রয়েছে গুরুত্বপূর্ণ এ সেবা।

কয়েকজন রোগীর স্বজন জানান, রোগীর মুমূর্ষু সময়ে তারা সরকারি অ্যাম্বুলেন্স পাননি। বাধ্য হয়ে অতিরিক্ত অর্থ ব্যয় করে বেসরকারি অ্যাম্বুলেন্সে রোগীকে নাটোর এবং রাজশাহী নিয়েছেন। এতে অর্থ ও সময় দুটোই নষ্ট হয়েছে।

হাসপাতাল সূত্র জানিয়েছে, প্রতি ২৪ ঘণ্টায় অন্তত ৫০ রোগী হাসপাতালে ভর্তি হয়। আন্তঃ ও জরুরি বিভাগ মিলে প্রতিদিন দুই রোগীকে উন্নত চিকিৎসার জন্য জেলা অথবা বিভাগীয় হাসপাতালে পাঠানো হয়। সরকারি অ্যাম্বুলেন্স সেবা না পেয়ে ভোগান্তির শিকার হচ্ছেন রোগী ও স্বজনরা।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মুজাহিদুল ইসলাম বলেন, সরকারিভাবে তেলের বরাদ্দ না থাকায় বাধ্য হয়েই অ্যাম্বুলেন্স সেবা বন্ধ রাখা হয়েছে। সংকট নিরসনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন তিনি।

রেজাউল করিম রেজা/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।