বড়পুকুরিয়ায় খাবার পানির তীব্র সংকট


প্রকাশিত: ০৯:১৯ এএম, ১৩ ডিসেম্বর ২০১৪

খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে দিনাজপুরের বড়পুকুরিয়া খনি এলাকায়। ভূ-গর্ভের পানি নিচে নেমে যাওয়ায় চল হয়ে পড়েছে হস্ত চালিত টিউবয়েলগুলো।

বৃহস্পতিবার খনি এলাকায় গিয়ে দেখা যায়, হস্ত চালিত টিউবয়েল দিয়ে পানি উঠছেনা। খনি ও তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ পানি সরবরাহের  জন্য কয়েকটি পানির ট্যাব বসিয়েছে তাও চাহিদার তুলনায় অনেক কম। যার কারণে খাবার পানি তীব্র সংকট দেখা দিয়েছে।

স্থানীয় ভাবে গঠিত পানি বিদ্যুৎ সংগ্রাম কমিটির সভাপতি হাবিবুর রহমান জানায়, বড়পুকুরিয়া কয়লা খনি ও বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে সার্বক্ষণ ২৫ হইতে ৩০টি গভীর নলকূপ দিয়ে ভূ-গর্ভের পানি সেচ দেওয়ায় দিন দিন নিচে নেমে যাচ্ছে এই এলাকার ভূ-গর্ভের পানির স্তর। যার কারণে বড়পুকুরিয়া সংলগ্ন এলাকা ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের রামভদ্রপুর, দুধিপুকুর, মধ্যসুলতানপুর ও পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের চৌহাটি, শাহগ্রাম এলাকায় হস্ত চালিত টিউবয়েল দিয়ে পানি উঠছেনা। খনি ও তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ পানি সরবরাহের জন্য কয়েকটি পানির ট্যাব মোটর স্থাপন করলেও তা চাহিদার তুলনায় অনেক কম হওয়ায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে।  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।