কাজ শেষ না করেই বিল তুলে লাপাত্তা ঠিকাদার

শাওন খান
শাওন খান শাওন খান , জেলা প্রতিনিধি, বরিশাল
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ০৪ অক্টোবর ২০২৩

বরিশালের আগৈলঝাড়ায় জনগণের দুর্ভোগ লাঘবে একটি ব্রিজ নির্মাণ করা হলেও কাজ শেষ হওয়ার আগেই ঠিকাদারকে পুরো বিল পরিশোধ করেছে উপজেলা এলজিইডি অফিস। আর বিল তুলেই লাপাত্তা হয়েছে ঠিকাদার। এতে চরম দুর্ভোগে পড়েছেন ওই এলাকার হাজার হাজার বাসিন্দা।

খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গ্রামীণ জনপদের ব্রিজ নির্মাণ, মেরামত ও উন্নয়ন (বিজিপি) প্রকল্পের আওতায় উপজেলার গৈলা ইউনিয়নের টেমার গ্রামে একটি ব্রিজ নির্মাণের জন্য ৫৭ লাখ টাকা ব্যয়ে টেন্ডার আহ্বান করে। টেন্ডারটি লাকি এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পেয়ে ব্রিজের নির্মাণ কাজ করেন গৈলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য ঠিকাদার তরিকুল ইসলাম চাঁন। ২০২২-২৩ অর্থবছরে ব্রিজের কাজ শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালের জুন মাসে। কিন্তু ঠিকাদার ব্রিজ নির্মাণ করলেও দুই পাশের অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করেননি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, টেমার গ্রামের টেমার-সেরাল খালের ওপর নির্মিত ব্রিজের কাজ শেষ করেছেন ঠিকাদার চাঁন। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার আগেই পুরো বিল উত্তালন করে নিয়ে গেলেও ব্রিজের দুই পাশের অ্যাপ্রোচ সড়ক নির্মাণ নির্মাণ হয়নি এখনো। ফলে সময়মতো ব্রিজের কাজ শেষ না হওয়ায় দুর্ভোগে পড়েছে এলাকাবাসী।

টেমার গ্রামের বাসিন্দা আনিচ সন্যামত বলেন, ঠিকাদার ব্রিজের কাজ শেষ করলেও দুই পাশের অ্যাপ্রোচ সড়ক নির্মাণ না করায় কোনো কাজে আসছে না ব্রিজটি। অন্যদিকে শুনছি কাজ শেষ না করেই পুরো বিল তুলে নিয়েছেন ঠিকাদার।

স্থানীয় সালাম হোসেন বলেন, কাজ শেষ না করেই পুরো বিল তুলে নিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে কাজ থমকে গিয়ে চরম দুর্ভোগে পড়েছে এই অঞ্চলের মানুষ।

অভিযুক্ত ঠিকাদার তরিকুল ইসলাম চাঁন বলেন, আমাকে উপজেলা প্রকৌশলী কাজ বন্ধ রাখতে বলেছেন। কারণ এখন বর্ষায় কাজ করলে রাস্তা ভেঙে পড়তে পারে। তবে কাজ শেষ হওয়ার আগেই পুরো বিল তুলে নিয়েছেন বলে স্বীকার করেন তিনি।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী রবীদ্রনাথ চক্রবর্তী জাগো নিউজকে বলেন, অবশিষ্ট কাজ শুরু করার জন্য সংশ্লিষ্ট ঠিকাদারকে বলা হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যে অবশিষ্ট কাজ সম্পন্ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান।


এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।