এইচএসসি

শিক্ষার্থীরা দেখছেন বোর্ডের খাতা, ফেসবুকে ভাসছে সেলফির ছবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০৪ অক্টোবর ২০২৩

বরিশালের আগৈলঝাড়ায় শিক্ষার্থীদের দিয়ে চলতি এইচএসসি পরীক্ষার কারিগরি শিক্ষাবোর্ডের খাতা দেখানোর অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। খাতা দেখার সেলফি তুলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন শিক্ষার্থীরা। এতে মুহূর্তে বিষয়টি ভাইরাল হয়ে যায়।

বুধবার (৪ অক্টোবর) সকালে বিষয়টি সাংবাদিকদের নজরে আসে। আগৈলঝাড়া উপজেলার রত্মপুর ইউনিয়নের মোহনকাঠি আদর্শ স্কুল অ্যান্ড কলেজের কারিগরি বিএম শাখায় এ ঘটনা ঘটেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি এইচএসসি পরীক্ষার কারিগরি শিক্ষাবোর্ডের বিএম (বিজনেস ম্যানেজমেন্ট) শাখার খাতা মূল্যায়নের দায়িত্ব পান মোহনকাঠি আদর্শ স্কুল অ্যান্ড কলেজের বিএম শাখার প্রভাষক গোপাল মণ্ডল। তিনি নিজে বোর্ডের খাতা না দেখে তার কলেজের শিক্ষার্থীদের সেই খাতা মূল্যায়নের দায়িত্ব দেন। শিক্ষার্থীরা খাতা পেয়ে সেলফি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন।

jagonews24

ভাইরাল ছবিতে দেখা যায়, শিক্ষার্থীদের মধ্যে একজন এক হাতে মোবাইলে সেলফি তুলছেন। অন্যরা বোর্ডের খাতা মূল্যায়নের জন্য খাতা নিয়ে বসে আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কলেজের একজন শিক্ষক বলেন, ‘বোর্ডের খাতা শিক্ষার্থীদের দিয়ে চরম ভুল করেছেন প্রভাষক গোপাল মণ্ডল। তার এ সামান্য ভুলের কারণে একজন পরীক্ষার্থীর ফলাফল আটকে যেতে পারে।’

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক গোপাল মণ্ডল বলেন, ‘কয়েকটি শিট পূরণ করতে কয়েকজন শিক্ষার্থীকে সহযোগিতা করার জন্য বলেছিলাম। এটা আমার ভুল হয়েছে।’

খবর পেয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুভাষ চন্দ্র অধিকারী ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতার প্রমাণ পেয়েছেন। তিনি বলেন, আমরা যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। বৃহস্পতিবার (৫ অক্টোবর) পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

jagonews24

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, বোর্ডের পরীক্ষার খাতা দেখার জন্য শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের দিয়ে খাতা দেখানো কোনোভাবেই ঠিক হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

শাওন খান/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।