পেঁয়াজ কেনাবেচা

মণে এক কেজি ‘ফাও’ নেওয়ায় ৩ ব্যাপারীর জরিমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩

পাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রাম পেঁয়াজের হাটে তিন ব্যাপারীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে কৃষি বিপণন অধিদপ্তর। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) হাটে পেঁয়াজ কেনার সময় কৃষকদের কাছ থেকে প্রতি মণে এক কেজি ফাও (ফ্রি) নিচ্ছিলেন ওই ব্যাপারীরা।

ভোক্তা অধিকার সংরক্ষণ পাবনা জেলার সহকারী পরিচালক মাহমুদ হাসান রণি বলেন, বনগ্রাম পেঁয়াজের হাটে কৃষি বিপণন অধিদপ্তরের পাবনা জেলা কর্মকর্তা তারিকুল ইসলাম এবং উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার গোস্বামী অভিযান চালান। তারা দেখতে পান ব্যাপারীরা ৭৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনছিলেন।

তিনি বলেন, এসময় ব্যাপারীরা কৃষকদের কাছ থেকে ৪১ কেজির বস্তায় ৪০ কেজির দাম দিচ্ছিলেন। অর্থাৎ তারা প্রতি মণে এক কেজি ফ্রি বা ফাও নিচ্ছিলেন। এ অপরাধে ব্যাপারী মকছেদ প্রমাণিককে দুই হাজার টাকা, সাইফুল ইসলামকে এক হাজার এবং রিপন রায়কে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

মণে এক কেজি ‘ফাও’ নেওয়ায় ৩ ব্যাপারীর জরিমানা

ভোক্তা অধিকারের এ কর্মকর্তা আড়ত মালিকদের বরাত দিয়ে বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাইকারি বিক্রেতারা প্রতিযোগিতা করে দাম বাড়িয়ে দেওয়ায় সরকার নির্ধারিত মূল্যে পেঁয়াজ বিক্রি হচ্ছে না। আবার চাষিরা বলছেন, উৎপাদন খরচ বেশি হওয়ায় ২ হাজার ৮০০ টাকা মণের নিচে পেঁয়াজ বিক্রি করলে তাদের লোকসান হবে।

আমিন ইসলাম জুয়েল/এমআরআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।