চেক জালিয়াতি মামলায় উপজেলা চেয়ারম্যান কারাগারে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

চেক জালিয়াতি মামলায় নওগাঁর বদলগাছি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সামসুল আলম খানকে গ্ৰেফতার করেছে পুলিশ। আদালতের মাধ্যমে তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আতিয়ার রহমান।

মামলার বাদী ও বিবাদীর পরিবার সূত্রে জানা যায়, ২০১৩ সালের দিকে সামসুল আলম খান উপজেলার আধাইপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান থাকাকালে হতদরিদ্র, দরিদ্র ও মধ্যবিত্ত মানুষের মধ্যে সহায়ক চাঁদার বিনিময়ে নলকূপ ও স্যানিটেশন (হাইসাওয়া-এসডিসি) প্রকল্পটি তার মানবকল্যাণ সংস্থা নামে এনজিওর মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে জেলার ৯৯টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সঙ্গে চুক্তিবদ্ধ করে নিজ নামীয় চেক হস্তান্তর করেন। পরবর্তীতে মানবকল্যাণ সংস্থার বিরুদ্ধে প্রকল্পের নামে অবৈধভাবে সাধারণ মানুষের কাছে থেকে চাঁদা উত্তোলনের অভিযোগ এনে মামলা করেন নওগাঁ-৩ আসনের (বদলগাছী-মহাদেবপুর) সাবেক সংসদ সদস্য ড. আকরাম হোসেন চৌধুরীর স্ত্রী মায়া চৌধুরী। এর পরিপ্রেক্ষিতে প্রকল্পটি বাতিল হলে ৮ লাখ টাকা পাওনা দাবি করে বলিহার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সরদার মুহাম্মদ হাতেম আলী ২০১৬ সালে আদালতে মামলা করেন। সেই মামলায় আদালত সামসুল আলম খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এ বিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুল আলম খানের ছোট ভাই বিদ্যুৎ হোসেন বলেন, এ মামলায় নিম্ন আদালত আমার ভাইয়ের পক্ষে রায় দিয়েছিল। পরবর্তীতে বিবাদী উচ্চ আদালতে আপিল করলে আমার ভাইয়ের কাছে নোটিশ আসে। পেশাগত কাজে ব্যস্ততার কারণে সঠিক সময়ে আদালতে হাজিরা দিতে না পারায় এক পক্ষীয় রায়ে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। আশা করছি আইনিভাবে আমরাই জয়ী হবো।

মামলার বাদী নওগাঁ সদর উপজেলার বলিহার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সরদার মুহাম্মদ হাতেম আলী বলেন, ২০১৩ সালে সামসুল আলমের সঙ্গে আমার ব্যবসায়িক লেনদেন ছিল। আমার পাওনা পরিশোধ না করায় আদালতে মামলা করি। সেই মামলায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে পুলিশ গ্রেফতার করেছে বলে জেনেছি।

ওসি বলেন, ২০১২ সালে হাতেম আলী নামে এক ব্যক্তির করা একটি চেক জালিয়াতি মামলায় উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। এরপর আজ সকালে নওগাঁ শহরের কাঁচাবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। গ্ৰেফতারের পর দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।