তথ্য বাতায়নে ইউপি চেয়ারম্যানের নামের পাশে লেখা ‘ভোট চোর’!

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩
তথ্য বাতায়ন হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে ‌‌‘ভোট চোর’ লিখে দেয় দৃষ্কৃতকারী। পরে এটি ঠিক করা হয়

জাতীয় তথ্য বাতায়নে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. ইউছুফ আলীর নামে পাশে ‘ভোট চোর’ লেখা দেখা গেছে। বিষয়টি জানাজানি হলে তাৎক্ষণিকভাবে এটি ঠিক করা হয়।

তবে উপজেলা আইসিটি কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রোগ্রামার জয়দ্বীপ রায় দাবি করেছেন, ঘটনাটি দুষ্কৃতকারীরা ঘটিয়েছেন। তারা বাতায়নটি হ্যাক করে নিজেদের দখলে নিতে চেয়েছিলেন। ঘটনাটি জানার ১৫ মিনিটের মধ্যেই এটি ঠিক করা হয়েছে।

রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও আইসিটি কার্যালয়ের কমলনগরের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাতে চরমার্টিন ইউপি তথ্য বাতায়ন পাতায় এক তথ্যপ্রত্যাশী প্রবেশ করেন। এসময় চেয়ারম্যানের নামের পাশে ‘ভোট চোর’ লেখাটি দেখেন তিনি। তিনি এর স্ক্রিনশট নিয়ে ফেসবুক আইডিতে ছড়িয়ে দেন। তাৎক্ষণিকভাবে ঘটনাটি সমালোচনার সৃষ্টি করে। পরে কর্তৃপক্ষের নজরে এলে তা মুছে ফেলা হয়।

চরমার্টিন ইউনিয়নের ইউডিসি উদ্যোক্তা মো. ওমর ফারুক বলেন, ‘দুষ্কৃতকারীরা অ্যাডমিন পাসওয়ার্ড হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে বিকৃত শব্দটি লিখে দিয়েছেন। ঘটনাটি আমাদের জানা ছিল না। ইউএনও কার্যালয় থেকে ঘটনাটি আমাকে জানানো হয়। পরে ওয়েবসাইটে প্রবেশ করতে গেলে পাসওয়ার্ড নিচ্ছিল না। বিষয়টি নিয়ে সহকারী প্রোগ্রামের সঙ্গে যোগাযোগ করি। পরে নতুন পাসওয়ার্ড দিয়ে বিকৃত শব্দটি পরিবর্তন করা হয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে সতর্ক থাকবো।’

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান ইউছুফ আলী বলেন, ‘আমি ঢাকায় ছিলাম। প্রথমে একজন সাংবাদিক ঘটনাটি আমাকে জানিয়েছেন। তাৎক্ষণিকভাবে ইউএনওকে ঘটনাটি অবহিত করি। এরপর ঠিক করা হয়েছে।’

কমলনগর আইসিটি অফিসের সহকারী প্রোগ্রামার (অতিরিক্ত দায়িত্ব) জয়দ্বীপ রায় বলেন, ‘দুষ্কৃতকারীরা হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে বিকৃত শব্দটি লিখে দিয়েছেন। পরবর্তী সময়ে উদ্যোক্তাকে দিকনির্দেশনা দিয়ে তা সংশোধন করা হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেভাবেই পাসওয়ার্ড দেওয়া হয়েছে।’

‘প্রতিদিন তথ্য বাতায়ন পেজে বহু মানুষ ভিজিট করেন। এতে দুষ্কৃতকারীকে শনাক্ত করা কঠিন। আমাদের কাছে দুষ্কৃতকারীকে খুঁজে বের করার মতো কোনো মাধ্যম নেই। গোয়েন্দা সংস্থা কর্তৃপক্ষ চাইলে এসব দুষ্কৃতকারীদের খুঁজে বের করা সম্ভব’, যোগ করেন করতে পারেন সহকারী প্রোগ্রামার।

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, ঘটনাটি নিয়ে এখনো পর্যন্ত আমাদের কাছে কেউ অভিযোগ করেননি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস বলেন, ঘটনাটি দায়িত্বপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামারকে জানানো হয়েছে। তিনিই এ ঘটনায় ব্যবস্থা নেবেন।

কাজল কায়েস/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।