তেঁতুলিয়ার পাথর উত্তোলন নিয়ে বিজিবি-শ্রমিক সংঘর্ষে আহত ১২

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৩

পঞ্চগড়ের তেঁতুলিয়ার মহানন্দা নদীতে পাথর উত্তোলনকে কেন্দ্র করে বিজিবি ও স্থানীয় পাথর শ্রমিকদের মাঝে বিরোধ দেখা দিয়েছে। শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে নদীতে পাথর তুলতে গেলে বাধা দেয় বিজিবি। এরপর বিজিবির কয়েকজন সদস্যকে অবরুদ্ধ করে রাখে শ্রমিকরা। খবর পেয়ে বিজিবি লাঠিচার্জ করলে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। আহতদের মধ্যে ১২ জনকে হাসপালে ভর্তি করা হয়েছে। এ সময় বিজিবি পাথর ব্যবসায়ীসহ চার শ্রমিককে আটক করে।

পুলিশ, বিজিবি ও স্থানীয় সূত্র জানায়, স্বাধীনতার আগ থেকে মহানন্দা নদীতে পাথর তুলে জীবীকা চালান পাড়ের মানুষ। পাড়ে ১৭ কিলোমিটার এলাকাজুড়ে ২৫ হাজারের বেশি মানুষের পেশা এ নদী থেকে পাথর উত্তোলন করা। তবে বেশ কিছুদিন থেকে সীমান্তবর্তী এ নদী থেকে পাথর উত্তোলনে বাধা দেয় বিজিবি। এনিয়ে বিজিবি ও শ্রমিকদের মধ্যে বিরোধ চলছিল।

আরও পড়ুন: জৈন্তাপুরে বিজিবির সঙ্গে পাথর শ্রমিকদের সংঘর্ষ, মহাসড়ক অবরোধ

আহতরা হলেন- তেঁতুলিয়ার ভাদ্রুবাড়ি এলাকার আমিনুর (২৮), সবিরন (৭০), ইমারন (৭০), মালতি (৩৫), আকলিমা (৪০), আতুল (৪০), ছালেমা (৭০), আঞ্জুনা , জোসনা, আঞ্জুনা (৩০), সালেকা (৫২) ও সরকারপাড়া এলাকার রাসেল (৩২)। আহতদের তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এ সময় তেঁতুলিয়ার ভাদ্রুবাড়ি এলাকার ট্রাক্টরচালক সোলেমান আলী (৩০), একই এলাকার পাথর ব্যবসায়ী জাহাঙ্গীর আলম (২৪), রণচন্ডী এলাকার ট্রাক্টর চালক অমিত হাসান (২৩) ও পঞ্চগড় সদর উপজেলার তালমা এলাকার ট্রাক্টরচালক শিমুল হাসানকে (২৮) আটক করা হয়।

হাসপাতালে ভর্তি নারী শ্রমিক আকলিমা বলেন, নদী থেকে উত্তোলন করা পাথর ট্রাক্টর দিয়ে আনতে গেলে বিজিবি সদস্যরা ভারতীয় সীমান্তে রেখে আসেন। কিছুক্ষণ পর তারা ট্রাক্টর নিয়ে যাওয়ার চেষ্টা করলে আমরা বাধা দেই। পরে প্রশাসনের লোকজন এসে বিষয়টি সমাধান করেন। কিন্ত শেষ মুহূর্তে তিন গাড়ি অতিরিক্ত বিজিবি সদস্য এসে আমাদের মারধর শুরু করেন।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফজলে রাব্বি বলেন, ৩ আগস্ট জেলা প্রশাসকের নেতৃত্বে একটি মিটিংয়ে সিদ্ধান্ত হয় বর্ডার ক্রস করে পাথর তোলা যাবে না। মহানন্দা নদীতে পাথর তোলা নিয়ে মাঝেমধ্যে বিজিবি ও পাথর শ্রমিকদের মধ্যে এমন পরিস্থিতি তৈরি হয়। যুগযুগ ধরে তারা এখানে পাথর উত্তোলন করে আসছেন। বাংলাদেশ অংশে সনাতন পদ্ধতিতে পাথর তুলতে বাধা নেই। তবে সীমানা পেরিয়ে মহানন্দায় পাথর তুলতে গেলে বিজিবির সদস্যরা তাদের বাধা দেয়। এক পর্যায়ের বিজিবি লাঠিচার্জ করতে উদ্যত হয়েছিল কিন্তু আমরা তাদের থামিয়েছি।

পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান বলেন, সীমানা অতিক্রম করে একটি চক্র পাথর উত্তোলন করতে গেলে বিজিবি বাধা দেয়। এ সময় তারা আমাদের ৬-৭ জন্য বিজিবি সদস্যকে অবরুদ্ধ করে রাখেন। এর ফাঁকে সীমান্ত থেকে ট্রাক্টরগুলো সরিয়ে নেয় তারা। পরে আমাদের সদস্যরা গিয়ে তাদের উদ্ধার করে। এ সময় চারজনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

সফিকুল আলম/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।