অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনে আদায় করা অতিরিক্ত টাকা ফেরত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৯:৪০ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২৩

ফরিদপুরের বোয়ালমারীর একটি মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে রেজিস্ট্রেশন বাবদ আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হচ্ছে।

বোয়ালমারী জর্জ একাডেমি নামের ওই শিক্ষা প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন বাবদ সরকার নির্ধারিত অর্থের বেশি আদায় করছে মর্মে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপরই প্রধান শিক্ষক অতিরিক্ত অর্থ আদায় না করার সিদ্ধান্ত নিয়েছেন। একই সঙ্গে আদায় করা অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের ফেরত দিতে শ্রেণি শিক্ষকদের নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) প্রধান শিক্ষক আব্দুল আজিজ মোল্যা শ্রেণি শিক্ষকদের ডেকে অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন বাবদ ১০০ টাকা আদায় করার নির্দেশ দেন। একই সঙ্গে যাদের কাছে থেকে আগেই ২৫০ টাকা করে আদায় করা হয়েছে তাদের ১৫০ টাকা করে ফেরত দেওয়ার নির্দেশনা দেন।

আরও পড়ুন: বোয়ালমারী জর্জ একাডেমির প্রধান শিক্ষক বরখাস্ত

বিদ্যালয় ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, চলতি বছর অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন বাবদ সরকার নির্ধারিত ফি ৭৪ টাকা। অথচ বোয়ালমারী পৌর সদরে অবস্থিত জর্জ একাডেমিতে রেজিস্ট্রেশন বাবদ শতাধিক শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায় করা হয় ২৫০ টাকা করে। ম্যানেজিং কমিটির সঙ্গে কোনো আলোচনা না করে ওই টাকা বিদ্যালয়টির প্রধান শিক্ষক আব্দুল আজিজ মোল্যা নির্ধারণ করেন বলে অভিযোগ উঠে।

এ ব্যাপারে ওই বিদ্যালয়ের সভাপতি মো. কামরুল হাসান লিখিতভাবে অভিযোগ করেছিলেন যে অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন বাবদ টাকা নির্ধারণের ব্যাপারে তিনি কিছু জানেন না। এরপরই অতিরিক্ত অর্থ আদায়ের ব্যাপারটি আলোচনায় আসে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে শিক্ষক মহসিন আলম জাগো নিউজকে বলেন, মঙ্গলবার ক্লাসে যাওয়ার আগে প্রধান শিক্ষক অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা করে রেজিস্ট্রেশন ফি বাবদ আদায় করতে বলেছেন। আর যারা আগে দিয়ে দিয়েছে তাদের অতিরিক্ত অর্থ ফেরত দিতে বলেছেন।

আরও পড়ুন: ডাব গাছে উঠে আটকা তরুণ, ৯৯৯-এ কল পেয়ে উদ্ধার

জানতে চাইলে প্রধান শিক্ষক আব্দুল আজিজ মোল্যা জাগো নিউজকে বলেন, এখন আর বাড়তি কোন টাকা নেওয়া হচ্ছে না। আগে যারা নিয়েছিলেন আমি বিষয়টি জানতে পেরে সঙ্গে সঙ্গে ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছি।

এন কে বি নয়ন/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।