৯ দিন পর ফের চালু হচ্ছে বরগুনা-ঢাকা লঞ্চ চলাচল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ১০:০৩ পিএম, ৩০ আগস্ট ২০২৩

যাত্রী সংকটে ৯ দিন বন্ধ থাকার পর ফের বরগুনা-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হচ্ছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে আবার চালু হচ্ছে ঢাকা-বরগুনা নৌরুটের এম কে শিপিং লাইনের লঞ্চগুলো। এতে সন্তুষ্টি প্রকাশ করেছেন যাত্রীরা।

বুধবার (৩০ আগস্ট) বিকেলে বরগুনা পৌর এলাকায় এম কে শিপিং লাইনের পক্ষে মাইকিং করে এ তথ্য জানানো হয়েছে। সেইসঙ্গে নতুন ভাড়ার তথ্যও প্রচার করা হয়েছে।

যাত্রী সংকটের কারণে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা লঞ্চ সার্ভিস বন্ধ করে এম কে শিপিং লাইনের দেয় মালিকপক্ষ। এতে ভোগান্তিতে পড়েন এই রুটের সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা।

বরগুনা পৌর এলাকার একাধিক ব্যবসায়ীরা জানান, সড়কপথে মালামাল পরিবহনে খরচ দ্বিগুণ পড়ে। তবে আবার এই নৌরুটে লঞ্চ চালু হতে যাচ্ছে এ সংবাদে জেলার ব্যবসায়ীদের মাঝে আনন্দ বিরাজ করছে। তাছাড়া আগের তুলনায় ভাড়াও কিছুটা কমিয়েছে মালিকপক্ষ।

সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের বাসিন্দা মাহাতাব বলেন, আমার মায়ের অপারেশন হয়েছে বরগুনাতে। তার শারীরিক অবস্থা ভালো না। তাই উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যেতে হবে। মা দূরের পথ লঞ্চ ছাড়া অন্য যানবাহনে যেতে পারেন না। লঞ্চ সার্ভিস বন্ধ থাকায় তাকে ঢাকা নিয়ে যেতে পারিনি। তবে আবার চালু হতে যাচ্ছে ফলে মাকে ঢাকায় নিতে পারবো।

বরগুনা পৌর এলাকার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা রুহুল আমিন ফরাজী বলেন, সময় বেশি লাগলেও লঞ্চের যাত্রা আরামদায়ক। নিরাপদ যাতায়াতের জন্য মানুষ এখনো লঞ্চে যাতায়াত করে। শুনেছি আগের তুলনায় ভাড়াও কিছুটা কম নির্ধারণ করেছে মালিকপক্ষ।

এ বিষয়ে বেতাগী উপজেলার লঞ্চঘাটের শ্রমিক মো. সাহারুল হাওলাদার বলেন, যাত্রী বেশি হলে কিছু টাকা আয় হলে ভালোভাবে চলতে পারবো।

৯ দিন পর ফের চালু হচ্ছে বরগুনা-ঢাকা লঞ্চ চলাচল

বেতাগী লঞ্চঘাটের ইজারাদার মো. কামাল হোসেন পল্টু বলেন, সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেওয়ার খবর পাওয়া গেছে। এতে আগের তুলনায় লঞ্চে যাত্রী সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা করছি।

এম কে শিপিং লাইনের বরগুনা নৌবন্দরের ব্যবস্থাপক মো. এনায়েত হোসেন বলেন, যাত্রী সংকটের কারণে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা নৌপথে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। কর্তৃপক্ষ যাত্রীদের কথা বিবেচনা করে আগের তুলনায় ভাড়া কিছুটা শিথিল করে বৃহস্পতিবার থেকে আগের নিয়মে লঞ্চ চলাচল শুরু হচ্ছে।

এ বিষয়ে এম কে শিপিং লাইন কোম্পানির মালিক মাসুম খান বলেন, যাত্রী সংকট ও জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে এই নৌরুট বন্ধ করা হলেও আবার চালু হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ঢাকা থেকে বরগুনার উদ্দেশে ছেড়ে আসবে এম ভি পূবালী-১। এতে ডেকে জনপ্রতি ৫০০ টাকা, সিঙ্গেল কেবিন ১৩০০ টাকা ও ডাবল কেবিন ২৫০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে বরগুনা জেলা যাত্রী কল্যাণ সমিতির সভাপতি সঞ্জীব দাস বলেন, বরগুনা-ঢাকা রুটে ৯ দিন লঞ্চ চলাচল বন্ধ ছিল। এতে এই অঞ্চলের মানুষের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে। নতুন ভাড়ায় বৃহস্পতিবার থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে।

এমআরআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।