ঘোড়াঘাট কেন্দ্রীয় কবরস্থান থেকে চার কঙ্কাল চুরি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২৪ আগস্ট ২০২৩

দিনাজপুরের ঘোড়াঘাট পৌর শহরের কেন্দ্রীয় কবরস্থানের পুরোনো কবর খুঁড়ে রাতের আঁধারে চারটি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে বিষয়টি জানাজানি হলে কবরস্থানে মানুষ জড়ো হন। খবর পেয়ে ছুটে আসেন কবরবাসীর স্বজনরা। ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

স্থানীয়রা জানান, কবরস্থানে বছরে তিনবার ফলন দেয় এমন কিছু আমগাছ ও তালগাছ রয়েছে। আজ দুপুর সাড়ে ১২টার দিকে স্থানীয় কিছু ছেলে সেই আম ও তাল পাড়তে এসে দেখেন পাশাপাশি চারটি পুরোনো কবরের নিরাপত্তাবেষ্টনী খোলা এবং কবর খোঁড়া অবস্থায় রয়েছে। তখন ভেতরে টর্চ লাইট জ্বালিয়ে দেখেন কঙ্কাল নেই।

এদের মধ্যে সাব্বির হোসেন নামের এক যুবক বলেন, ‘আমি দুদিন আগে আম পাড়তে এসেছিলাম। তখন চারটি কবর ভালো দেখেছিলাম। আজ আম পাড়তে এসে দেখি কবরের খাড়ালগুলো উঠানো ও এলোমেলো অবস্থায় পড়ে রয়েছে। তখন বিষয়টি স্থানীয়দের জানাই।’

স্থানীয় শেখ শহীদ নামের এক যুবক বলেন, ‘বিগত দিনেও এ কবরস্থান থেকে ছয়টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। আজ দুপুরে আমরা জানতে পারি, আবারও চারটি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। যেসব কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে সেগুলো ৮-৯ মাস আগের।’

এ বিষয়ে ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, মানুষের কঙ্কাল নিয়ে যারা ব্যবসা করেন তারাই এ ঘটনার সঙ্গে জড়িত বলে আমরা ধারণা করছি। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান বলেন, বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়েছি। যেহেতু ঘটে গেছে আর যেন না ঘটে সেজন্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

মাহাবুর রহমান/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।