স্কুলমাঠে হাঁটুপানি, ভিজে ক্লাসে যেতে হয় শিক্ষার্থীদের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লালমনিরহাট
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৪ আগস্ট ২০২৩

সামান্য বৃষ্টিতেই মাঠজুড়ে থই থই করে পানি। এ অবস্থায় পানি ডিঙিয়ে যেতে হয় শ্রেণিকক্ষে। এমনই দুর্ভোগের শিকার লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয় ও কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত পাঁচ বছর ধরে এ দুই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হচ্ছে। প্রতিবছর বর্ষা মৌসুমে বিদ্যালয় মাঠে পানি জমে থাকে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সরেজমিনে দেখা গেছে, দুটি বিদ্যালয়ের একটি মাঠ। মাঠটি নিচু হওয়ায় এবং পানি নিষ্কাশনের কোনো পথ না থাকায় বেশিরভাগ অংশই জলমগ্ন হয়ে আছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে নামতে পারছে না।

স্থানীয়রা জানান, পানি মাড়িয়ে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় শিক্ষার্থীদের অনেকেই পা পিছলে পড়ে যায়। এতে কাদায় পড়ে জামা-কাপড় ও বইখাতা ভিজে যায়। এতে ভোগান্তিতে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠাতানের শিক্ষক ও শিক্ষার্থীরা। মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করা এবং পানি নিষ্কাশনের নালা বন্ধ করে পুকুরসহ বাড়িঘর নির্মাণ করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

স্কুলমাঠে হাঁটুপানি, ভিজে ক্লাসে যেতে হয় শিক্ষার্থীদের

কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মুশফিকুর রহমান লাম ও তৃতীয় শ্রেণির রুমি আক্তার বলে, ‘প্রতিবছর বর্ষায় স্কুলের মাঠে পানি জমে থাকে। স্কুল গেট থেকে ক্লাসরুম পর্যন্ত যেতে পানিতে জামা-কাপড় ভিজে যায়। টিফিন হলে মাঠে যেতে পারি না, ক্লাসরুমে বসে থাকতে হয়। আমরা মাঠে খেলাধুলা করতে পারি না।’

কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান আশা বলেন, ‘বিদ্যালয়ের মাঠ থেকে পানি নিষ্কাশনের পথ না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।’

কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিমেষ পাল জাগো নিউজকে বলেন, ‘আমি ২০১৭ সালে বিদ্যালয়ে যোগদান করেছি। ২০১৮ সাল থেকে দেখে আসছি বর্ষা মৌসুমে স্কুলমাঠটিতে পানি জমে থাকে। পাঁচ বছর ধরে শিশু শিক্ষার্থীদের নিয়ে দুর্ভোগে আছি।’

স্কুলমাঠে হাঁটুপানি, ভিজে ক্লাসে যেতে হয় শিক্ষার্থীদের

তিনি অভিযোগ করে বলেন, লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে একটি ব্রিজের সামনে ব্লক হয়ে থাকায় এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বিষয়টি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রাথমিক শিক্ষা অফিসারকে লিখিতভাবে এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে মৌখিকভাবে জানিয়েও কোনো কাজ হয়নি।’

জানতে চাইলে কাকিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহির তাহু বলেন, ‘স্কুলমাঠে জলাবদ্ধতার বিষয়টি আমার জানা নেই। যেহেতু জানলাম, ড্রেনের ব্যবস্থা করে জলাবদ্ধতা নিরসনের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম জাগো নিউজকে বলেন, বিষয়টি জেনেছি। মাঠ থেকে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।

রবিউল হাসান/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।