টিসিবির কার্ড নবায়নে রসিদ ছাড়া টাকা আদায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২২ আগস্ট ২০২৩

কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নে টিসিবির কার্ড নবায়নের নামে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। প্রত্যেক সুবিধাভোগীর কাছ থেকে অনলাইনে টিসিবির কার্ড নবায়ন বাবদ ৩০০ টাকা করে নেওয়ার অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

এ বিষয়ে কয়েকজন ভুক্তভোগী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন। তবে ইউপি চেয়ারম্যান আতাউর রহমানের দাবি, এই টাকা বসতবাড়ির ইউপি কর হিসেবে নেওয়া হচ্ছে।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, থেতরাই ইউনিয়নে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কার্ড সুবিধাভোগীর সংখ্যা তিন হাজার ৪১২ জন। কার্ড নবায়নের জন্য গত ২০ আগস্ট এলাকায় মাইকিং করা হয়। কিন্তু সুবিধাভোগীরা কার্ড নবায়নের জন্য পরিষদে গেলে তাদের কাছে ৩০০ টাকা করে দাবি করা হয়। অন্যথায় কার্ড নবায়ন হবে না বলে জানানো হয়। বাধ্য হয়েই সুবিধাভোগীরা ৩০০ টাকা করে দেন।

সরেজমিনে দেখা যায়, পরিষদের একটি কক্ষের বাইরে মানুষের দীর্ঘ সারি। কক্ষের ভেতর থেকে ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য অখিল চন্দ্র রায়সহ কয়েকজন টাকা নিচ্ছেন। তবে কোনো প্রকার রসিদ দেওয়া হচ্ছে না।

এ সময় সুবিধাভোগী মঞ্জুরুল ইসলাম, আইয়ুব আলী, আক্কাছ আলী, নুরুজ্জামান ফজল উদ্দিন, আজিজুর রহমানসহ কয়েকজন সুবিধাভোগী জানান, টিসিবির কার্ড নবায়নের জন্য এসেছি। কিন্তু ভোটার আইডির কপি জমা নিয়ে কার্ডে অখিল মেম্বার স্বাক্ষর দিয়ে ৩০০ টাকা করে নেওয়া হয়েছে। কোনো রশিদও দিচ্ছে না। এ বিষয়ে আমরা প্রশাসনের কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে উলিপুরের ভারপ্রাপ্ত ইউএনও সহকারী কমিশনার (ভূমি) কাজী মাহমুদুর রহমান বলেন, অভিযোগ পেয়েছি, এই বিষয়ে তদন্ত করা হচ্ছে।

জেলা প্রশাসক সাইদুল আরীফ বলেন, এই বিষয়টি আমাদের নজরে এসেছে। লিখিত অভিযোগও পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ফজলুল করিম ফারাজী/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।