বোল বামের মহা পুণ্যস্নানে ভক্তদের ঢল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জয়পুরহাট
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২১ আগস্ট ২০২৩

জয়পুরহাটে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হলো সনাতন ধর্মাবলম্বীদের বোল বামের মহা পুণ্যস্নান, পদযাত্রা ও শিব ঠাকুরের পূজা-অর্চনা।

রোববার (২০ আগস্ট) দিনগত মধ্যরাত থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার ভক্তরা সমবেত হন জয়পুরহাট সদর উপজেলার গুয়াবাড়ি ঘাটের তুলশীগঙ্গা নদীর তীরে। সেখানে পুণ্যস্নান করে গঙ্গাজল নিয়ে প্রায় ১০ কিলোমিটার পথ খালি পায়ে হেঁটে আসেন দেশের বৃহত্তম বেল-আমলা বারো শিবালয় মন্দিরে। এসময় ভক্তদের ‘বোল কাওরিয়া, বোল বাম’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আশপাশের এলাকা।

Joy-(1).jpg

পরে মন্দিরে আসার পর ভক্তরা শিবের মাথায় দুধ ও জল ঢেলে পূজা অর্চনা করেন। পূজা-অর্চনার মধ্য দিয়ে তারা নিজের ও দেশের মঙ্গল কামনায় প্রার্থনা করেন।

দিনাজপুর থেকে আসা ভক্ত মহেশ দাস জাগো নিউজকে বলেন, ‘এ দিনটির জন্য সারাবছর অপেক্ষায় থাকি। এবারও উৎসবে এসে শিব ঠাকুরের মাথায় জল ঢেলে নিজের পরিবার ও দেশের জন্য প্রার্থনা করেছি।’

Joy-(1).jpg

বগুড়া থেকে আসা স্বপ্না রায় জাগো নিউজকে বলেন, ‘তুলশীগঙ্গা নদীতে পুণ্যস্নান করে ১০-১২ কিলোমিটার পথ খালি পায়ে হেঁটে মন্দিরে এসেছি। এতে একটু কষ্ট হলেও ঠাকুরের মাথায় জল ঢালার পর সব কষ্ট দূর হয়ে গেছে।’

বেল আমলা বারো শিবালয় মন্দির কমিটির সদস্য মনোজ বাজলা বলেন, প্রতিবছর এ দিনে (সোমবার) বোল বাম উৎসব পালন করা হয়। এবার এ উৎসবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৫ হাজার নারী-পুরুষ ভক্ত এসেছেন। পাশাপাশি ভারত থেকেও অনেক ভক্ত এসেছেন এখানে।

Joy-(1).jpg

প্রাচীন এ উৎসব ঘিরে মন্ডা-মিঠাই, শিশুদের খেলনা সামগ্রীসহ বিভিন্ন ধরনের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।

এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।