ফরিদপুরে ঐতিহ্যের নৌকাবাইচ দেখতে মানুষের ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৮:৪৩ এএম, ২০ আগস্ট ২০২৩

ফরিদপুরের সদরপুরে ঐতিহ্যের নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৯ আগস্ট) বিকেলে হাজার হাজার মানুষ এ প্রতিযোগিতা দেখতে ভিড় জমায়।

ফরিদপুরে ঐতিহ্যের নৌকাবাইচ দেখতে মানুষের ভিড়

এলাকাবাসী ও আয়োজক কমিটি সূত্র জানায়, উপজেলার চরবিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে এবং আয়োজক কমিটির পক্ষে হুমায়ুন রশীদের সঞ্চালনায় নৌকাবাইচ প্রতিযোগিতা হয়। খেজুরতলা চৈতার কোলে সদরপুর-চরভদ্রাসন রোডের দুপাশে দাঁড়িয়ে, ব্রিজের রেলিংয়ের ওপর উঠে, নৌকায় চড়ে হাজার হাজার মানুষ এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। বাইচ উপলক্ষে সকাল থেকে বিভিন্ন খাবার ও খেলনার দোকানের পসরা সাজিয়ে মেলা বসে।

আরও পড়ুন: নৌকাবাইচ দেখতে যমুনায় হাজারো মানুষের ঢল

স্থানীয় বাসিন্দা পরিমল কুমার রায় জাগো নিউজকে বলেন, প্রায় দেড়শ বছর ধরে এখানে নৌকাবাইচ হয়ে আসছে। খেজুরতলার চৈতার কোল ভাগ্যকুল রাজার স্টেট ও বাইশ রশি জমিদারি স্টেটের বর্ডার। দুই স্টেটের নৌকাগুলো খাজনা তোলার জন্য এ নদী দিয়ে যাতায়াত করত। তারই ধারাবাহিকতায় প্রতি ভাদ্র মাসের প্রথম দিনে দুই রাজার ইচ্ছায় এখানে নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু হয়। তবে সে ঐতিহ্য আস্তে আস্তে স্তিমিত হয়ে আসছে। বর্ষা-পানি না থাকাসহ বিভিন্ন কারণে এর ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। কিন্তু মানুষের মধ্যে উৎসাহ কমেনি।

ফরিদপুরে ঐতিহ্যের নৌকাবাইচ দেখতে মানুষের ভিড়

এ বিষয়ে চরবিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান ও আয়োজক কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন জাগো নিউজকে বলেন, স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে প্রতিবছর ঐতিহ্যবাহী এ নৌকাবাইচের আয়োজন করা হয়। এবারে চৈতার কোলে পানি না থাকায় ব্যাপক আকারে প্রতিযোগিতা করা সম্ভব হয়নি। প্রতিযোগিতায় ছোট-বড় পাঁচটি নৌকা অংশ নেয়। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

এন কে বি নয়ন/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।