দিঘিতে ধরা পড়লো তাজা ৯৫ ইলিশ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ১০:৪২ পিএম, ১৬ আগস্ট ২০২৩

বরগুনার পাথরঘাটা রায়হানপুর ইউনিয়নে একটি দিঘিতে (বড় পুকুর) ৯৫টি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি ইলিশের ওজন আনুমানিক ২০০ গ্রামের বেশি।

বুধবার (১৬ আগস্ট) রাতে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (১৫ আগস্ট) রায়হানপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী সিদাম মিয়া বাড়ির দিঘিতে ইলিশ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়ে।

জানা যায়, প্রায় ৭৫ শতাংশ দিঘিতে প্রতি বছরই মাছ ধরা হয়। মঙ্গলবার পুকুরে মাছ ধরার সময় বড় বড় বোয়ালসহ বিভিন্ন প্রজাতির সঙ্গে জালে উঠতে থাকে একের পর এক ইলিশ। সব মিলিয়ে ৯৫টি ইলিশ ধরা পড়ে। পরে মালিক সব আত্মীয় স্বজনদের মাঝে মাছগুলো বিলিয়ে দেন।

এ বিষয়ে পুকুরের মালিক মো. আলম চৌধুরী বলেন, পুকুরে ইলিশ পেয়ে অনেক ভালো লেগেছে। পুকুরে ইলিশ পাওয়ার খবর চারদিকে ছড়িয়ে পড়লে মাছ দেখতে ভিড় জমে। যারা মাছ ধরছে তাদেরকে অর্ধেক ইলিশ দিয়েছি। বাকিগুলো পরিবারের সদস্যদের নিয়ে রান্না করে খেয়েছি। সমুদ্র ইলিশের মত পুকুরে ইলিশও সুস্বাদু।

আরও পড়ুন>> জেলের এক জালে উঠে এলো ৯৬ মণ ইলিশ

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, সমুদ্র বা নদী থেকে ইলিশের রেনু পোনা সংগ্রহ করে লবণযুক্ত পানিতে চাষের মাধ্যমে বড় হওয়া সম্ভব। আমরা খোঁজখবর নিয়ে দেখব পুকুরে ইলিশের প্রজনন হয়েছে কিনা।

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক ড. লোকমান হোসেন বলেন, সরজমিনে না গিয়ে কিছুই বলা যাবে না। তবে বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে।

এএইচ/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।