দুই কেজির ইলিশ বিক্রি হলো সাড়ে ৩ হাজারে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ০২:০৯ পিএম, ১৩ আগস্ট ২০২৩

বরগুনা পৌর মাছ বাজারে দুই কেজি ওজনের একটি ইলিশের দাম হাঁকানো হয়েছিল ৯ হাজার টাকা। পরে মাছটি বিক্রি হয়েছে সাড়ে ৩ হাজার টাকায়।

রোববার (১৩ আগস্ট) সকালে বরগুনা পৌর মাছ বাজার থেকে মাছটি বিক্রি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা। এর আগে শনিবার বিকেলে বিষখালী নদীর ঢলুয়া ইউনিয়নের চলাভাঙ্গা এলাকার জেলে মাসুদ আহম্মেদের জালে ধরা পরেছে ইলিশটি।

বরগুনা পৌর মাছ বাজারের ব্যবসায়ীরা জানান, প্রতিদিনের মতো সদর উপজেলার ৭ নম্বর ঢলুয়া ইউনিয়নের চলাভাঙ্গা বিষখালী নদীতে মাছ ধরতে যায় জেলে মাসুদ আহম্মেদ। বিকেলে স্বাভাবিক নিয়মে জাল টেনে একটি বড় ইলিশসহ মোট ৫টি ইলিশ মাছ নিয়ে নদীর তীরে আসে। পরিবারের জন্য একটি ইলিশ রেখে বাকি চারটি ইলিশ মাছ বাজারে নিয়ে আসেন। বাজারে পাইকারি ব্যবসায়ীদের মাধ্যমে নিলাম হয় মাছের। তবে কত টাকা নিলাম হয় তা জানা সম্ভব হয়নি।

আরও পড়ুন: এক ইলিশ ৯ হাজার টাকায় বিক্রি

পৌর মাছ বাজারের এক খুচরা বিক্রেতা মাছটি কিনে বিক্রির উদ্দেশ্যে ঢালায় সাজিয়ে রাখেন। শনিবার রাতে মাছটি বিক্রি না হলেও রোববার (১৩ আগস্ট) সকালে মাছটি ৩ হাজার ৫০০ টাকায় কিনে নেন এক চাল ব্যবসায়ী।

বরগুনা পাইকারি মাছের আড়ৎদার মো. সিদ্দিক শরিফ বলেন, ইলিশের ভরা মৌসুমে বড় সাইজের ইলিশের ব্যাপক চাহিদা। সেই তুলনায় সরবরাহ খুবই কম। তাই দাম একটু তুলনামূলক বেশি। বিষখালী নদীতে এর আগেও বড় সাইজের ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে। বাজারে বড় ইলিশ কেনার করার মতন ক্রেতা কম।

দুই কেজির ইলিশ বিক্রি হলো সাড়ে ৩ হাজারে

খুচরা মাছ বিক্রেতা মো. আবুল হোসেন বলেন, ২ কেজি ১২ গ্রাম ওজনের ইলিশ মাছটি দাম হাঁকিয়েছিলাম ৯ হাজার টাকা। শনিবার রাতে বাজারে ক্রেতা না থাকার কারণে মাছটি বিক্রি হয়নি। তবে আজ সকালে মাছটি সাড়ে তিন হাজার টাকায় বিক্রি করেছি স্থানীয় এক চাল ব্যবসায়ীর কাছে।

তিনি আরও বলেন, যতটুকু বুঝতে পারলাম বড় মাছের ক্রেতা কম। এই দুই কেজি ওজনের ইলিশ মাছটি পাইকারি দরে কিনে অনেক টাকা লস দিয়ে বিক্রি করতে হয়েছে আমার।

আরও পড়ুন: বরগুনায় সাতদিনে ধরা পড়লো ৭০ টন ইলিশ

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, এ বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে জেলেরা সাগরে কম মাছ ধরলেও নদীতে মাঝে মাঝে বড় সাইজের ইলিশ মাছ ধরা পড়ছে। গত বছরের তুলনায় ইলিশ উৎপাদন বেড়েছে। জেলেদের জীবনমানের উন্নতি হচ্ছে। ইলিশ মাছের ব্যাপক চাহিদা থাকার কারণে দাম তুলনামূলক ভালো। মাছের দাম বেশি থাকায় জেলেরা লাভবান হচ্ছে।

জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।