ফেনীতে বিপৎসীমার ওপরে মুহুরীর পানি, ফুঁসে উঠছে কহুয়াও

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ০৭ আগস্ট ২০২৩

কয়েক দিনের অবিরাম বৃষ্টি ও উজানের ঢলে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মুহুরী এবং কহুয়া নদীর পানি ফুঁসে উঠছে। এর মধ্যে মুহুরী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাঁধ ভাঙার আতঙ্কে আছেন নদীপাড়ের বাসিন্দারা।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, রোববার (৬ আগস্ট) রাত ১০টা পর্যন্ত মুহুরী নদীর পানি বিপৎসীমার ৫১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাত ও নদীর পানি বাড়লে সীমান্তবর্তী দুই উপজেলায় নদীভাঙন দেখা দেয়। এতে মানুষের লাগামহীন দুর্ভোগ হয় প্রতি বছর। এবারও তেমনটা আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, উপজেলায় প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমিতে আমন ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। সপ্তাহ আগেও বৃষ্টিহীনতায় এ অঞ্চলের কৃষকদের আমন ধানের চাষ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। কিন্তু অবিরাম বৃষ্টিতে উল্টো ফসল ও মাছের ঘের প্লাবিত হওয়ার দুশ্চিন্তায় কৃষক আর মাছচাষিরা।

ফেনীতে বিপৎসীমার ওপরে মুহুরীর পানি, ফুঁসে উঠছে কহুয়াও

স্থানীয় রবিউল হক বলেন, প্রতিবছর ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী ও কহুয়া নদীর বাঁধের বিভিন্ন স্থান ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এতে ঘরবাড়ি, মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি হয়। এবারও নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেকোনো সময় বাঁধ ভেঙে যেতে পারে।

জানতে চাইলে ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ভূঞা বলেন, ৪২ কিলোমিটার বেড়িবাঁধে মুহুরী ও কহুয়া নদীর পানি বাড়ায় ভাঙন দেখা দিতে পারে। লোকালয় প্লাবিত হওয়ার আশঙ্কায় পূর্ব প্রস্তুতি নেওয়া হয়েছে। এরইমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাও হয়েছে।

আবদুল্লাহ আল-মামুন/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।