মুক্ত আকাশে আবারও উড়াল দিলো ৫০ বক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০৮:১১ পিএম, ০১ আগস্ট ২০২৩

নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ৫০টি বক পাখি অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) বিকেলে উপজেলার মশিন্দা ইউনিয়নের শিকারপুর মাঠে গোপন সংবাদের ভিত্তিতে পাখিগুলো উদ্ধার করেন পরিবেশকর্মীরা। এ সময় শিকারি পালিয়ে গেলেও উদ্ধার করা ৪৮টি বক পাখি ও ২টি শিকারি বক পাখি।

পরে স্থানীয়দের নিয়ে সেগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেন গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান। এছাড়াও এ সময় পাখি শিকার করা ফাঁদ ধ্বংস করা হয়।

পরিবেশকর্মী নাজমুল হাসান বলেন, আল্লাহর অপরূপ সৃষ্টিকৌশলের এক মহানিদর্শন অনিন্দ্যসুন্দর ও পরম আকর্ষণীয় পক্ষিকূল। আকাশে ডানা মেলে পাখিরা উড়ে বেড়ায় এবং নিজস্ব ভাষা ও পদ্ধতিতে সৃষ্টিকর্তার গুণগান করে। পাখিরা মানবজাতির উপকারি, পরিবেশবান্ধব এবং পৃথিবীর সৌন্দর্যের একটি প্রতীক। কিন্তু একশ্রেণির অসাধু মানুষ নিজেদের স্বার্থ হাছিলের জন্য পাখি শিকার করে বাজারে বিক্রি করে। এই পাখিগুলোকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। কিন্তু তা না করে অনেকেই শিকারিদের কাছ থেকে পাখি ক্রয় করে পরিবার পরিজন নিয়ে ভোজনে মেতে থাকে।

তিনি বলেন, আমরা পাখি শিকারিদের রুখতে এবং পাখি শিকার বন্ধে প্রতিটি সময় অভিযান পরিচালনা করে থাকি। পূর্বের তুলনায় অনেক কমেছে পাখি নিধন। আশা করছি এক সময় মানুষ সচেতন হবে এবং পাখিগুলোকে মুক্ত আকাশে ওড়ার সুযোগ দেবে।

রেজাউল করিম রেজা/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।