এবার কয়লা সংকটে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৭:২০ পিএম, ৩০ জুলাই ২০২৩

এবার কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে গেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। রোববার (৩০ জুলাই) ভোর সাড়ে ৪টা থেকে কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক আনোয়ার উল আজিম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, কয়লা ফুরিয়ে যাওয়ায় প্ল্যান্টটির উৎপাদন বন্ধ হয়ে গেছে। নতুন করে কয়লা আমদানি হলে ফের চালু হবে বিদ্যুৎকেন্দ্রটি।

আরও পড়ুন: ৪ দিন ধরে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

আনোয়ার উল আজিম আরও বলেন, সর্বশেষ গত ১৩ জুলাই ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার মেট্রিক টন কয়লা আসে এই বিদ্যুৎকেন্দ্রে। তবে তা ফুরিয়ে গেলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

jagonews24

আরও পড়ুন: ফের ৭ দিন ধরে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন

এর আগে গত ৩০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বন্ধ থাকে। রক্ষণাবেক্ষণের কাজ শেষে গত ১০ জুলাই চালু হয় বিদ্যুৎকেন্দ্রটি। কিন্তু চালু হওয়ার ছয়দিনের মাথায় কেন্দ্রটির টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই থেকে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ উৎপাদন। এর আগেও যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণসহ নানা সমস্যায় কয়েক দফায় বন্ধ থাকে রামপাল বিদ্যুৎকেন্দ্রটি।

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট গত বছরের ১৭ ডিসেম্বর বাণিজ্যিকভাবে উৎপাদনে যায়।

আবু হোসাইন সুমন/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।