চিলমারী নৌ-বন্দরে ভিড়লো ৩ বিদেশি জাহাজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৮:৩০ এএম, ১৩ জুলাই ২০২৩

কলকাতা থেকে আসা তেলের পাইপবাহী তিনটি জাহাজ কুড়িগ্রামের চিলমারী নৌ-বন্দরে পৌঁছেছে। পরে কাস্টমস ক্লিয়ারেন্স নিয়ে জাহাজগুলো আসামের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ব্রহ্মপুত্র নদে সারাবছর নাব্য থাকার কারণে সহজে নাবিকরা এই রুটে আসতে পারে না। তবে পানি বাড়লে এই রুটে সহজে জাহাজ ভিড়তে পারবে। নৌ বন্দরটির এই রুট ব্যবহার করতে পারলে দুই দেশের আমদানি রপ্তানি আরও অগ্রগতি হবে বলে জানিয়েছেন চিলমারী নৌ-বন্দরের কর্তৃপক্ষ।

চিলমারী নৌ-বন্দরে ভিড়লো ৩ বিদেশি জাহাজ

জানা গেছে, বুধবার (১২ জুলাই) বিকেল ৪টার দিকে জাহাজ তিনটি চিলমারীর নৌ-বন্দরে পৌঁছায়। এর পর কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য অপেক্ষা করতে থাকে। পরে সন্ধ্যার দিকে কাস্টমস ক্লিয়ারেন্স পায়। কাস্টমস ক্লিয়ারেন্স পেলেও রাতে জাহাজ তিনটি নৌ-বন্দরে অবস্থান করছে। বৃহস্পতিবার যেকোনো সময় জাহাজ তিনটি ভারতের আসামের উদ্দেশ্যে যাত্রা করবে।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গন কমিটির সাবেক সাধারণ সম্পাদক নাহিদ হাসান নলেজ বলেন, চিলমারী নৌ-বন্দরটির ভারত বাংলাদেশ নৌ রুটে ড্রেনেজ ব্যবস্থা করা গেলে সারাবছর পণ্যবাহী জাহাজ আসা যাওয়া করতে পারতো। একই সঙ্গে ব্রহ্মপুত্র নদটি আগের মতো প্রাণ ফিরে পেতো। এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন আরও বেগবান হতো।

চিলমারী নৌ-বন্দরের প্রধান পাইলট মো. মাহবুব মিয়া বলেন, বুধবার বিকেল ৪টার দিকে কলকাতা থেকে তেলের পাইপবাহী তিনটি জাহাজ চিলমারী নৌ-বন্দরে পৌঁছায়। কাস্টমস ক্লিয়ারেন্সের কাজ শেষ। বৃহস্পতিবার সকালে তেলবাহী জাহাজ তিনটি আসামের উদ্দেশ্যে রওনা হবে।

ফজলুল করিম ফারাজী/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।