প্রথমবারের মতো ইংল্যান্ডে যাচ্ছে দিনাজপুরের আম

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১২ জুলাই ২০২৩

সুস্বাদু লিচুর পর এবার প্রথমবারের মতো ইংল্যান্ডে যাচ্ছে দিনাজপুরের আম। জেলার বিরল উপজেলার শহরগ্রাম ইউনিয়নের দারইল গ্রামের মমিনুল ইসলামের দুটি বাগান থেকে নেওয়া হচ্ছে এ আম।

বুধবার (১২ জুলাই) দুপুরে দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ে সাংবাদিকদের কাছে আম রপ্তানির বিষয়টি ঘোষণা করেন উপ-পরিচালক কৃষিবিদ মো. নুরুজ্জামান।

তিনি বলেন, ইংল্যান্ডের লি এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানে পাঠানো হচ্ছে ৫০০ কেজি আম। এর মধ্যে রয়েছে বারি-৪ জাতের ৩০০ কেজি এবং ব্যানানা ম্যাংগো জাতের ২০০ কেজি। আজ দিনাজপুর থেকে এগুলো ঢাকায় পাঠানো হচ্ছে। ঢাকা থেকে বিমানযোগে এ আম পৌঁছাবে ইংল্যান্ডে।

এর আগে একই উপজেলার চকভবানী গ্রামের আফজাল হোসেনের বাগান থেকে লিচু পাঠানো হয়েছিল ফ্রান্সে। লিচুর পর এবার ইউরোপ মহাদেশের ইংল্যান্ড জয় করতে যাচ্ছে দিনাজপুরের আম।

jagonews24

দিনাজপুর কৃষি বিভাগ বলছে, দিনাজপুর মূলত লিচুর জন্য বিখ্যাত হলেও ধীরে ধীরে আমচাষ বাড়ছে। দিনাজপুরের আম গুণে-মানে অনন্য হওয়ায় রপ্তানির উদ্যোগ নেয় স্থানীয় কৃষি বিভাগ। কৃষি বিভাগের রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় জেলার বিরল উপজেলার শহরগ্রাম ইউনিয়নের দারইল গ্রাম থেকে মমিনুল ইসলামের দুটি বাগানকে বেছে নেয় কৃষি বিভাগ। কীটনাশক ছাড়া প্রাকৃতিকভাবে পরিচর্যা করা হয় এসব বাগানকে। এছাড়া আরও চারটি বাগান থেকে বারোমাসি, লেট ভেরাইটির ব্যানানা ম্যাংগো এবং ৪ মেট্রিক কাটিমন টন আমও প্রস্তুত রাখা আছে। রপ্তানির জন্য প্রস্তুত এ আমগুলো রপ্তানিকারক প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক ধাপে ধাপে পাঠানো হবে।

আমবাগানের মালিক মোমিনুল ইসলাম বলেন, ‘আমার বাগানের আম দেশের সীমানা পেরিয়ে প্রথমবারের মতো বিদেশে যাচ্ছে। আমার বাগানের আম বিষমুক্ত ও নিরাপদ। আশা করি আমার বাগানের উৎপাদিত আম বিদেশে বাংলাদেশের সুনাম অর্জন করবে।’

বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, কিছুদিন আগে বিরলের লিচু ফ্রান্সে রপ্তানি হয়। কিন্তু লিচুর পাশাপাশি দিনাজপুরে আমের ব্যাপক উৎপাদন হচ্ছে। তাই লিচুর মতো আমও বিদেশে রপ্তানির কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

এমন উদ্যোগ কৃষির উন্নয়নে অবদান রাখবে বলে মন্তব্য করেন দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নুরুজ্জামান।

এমদাদুল হক মিলন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।