২ শিশু শিক্ষার্থীকে দিয়ে চাদর-বালিশের কভার ধোয়ালেন শিক্ষিকা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৯:২২ এএম, ১২ জুলাই ২০২৩

বরিশালের বানারীপাড়া উপজেলায় পঞ্চম শ্রেণীর দুই ছাত্রীকে দিয়ে কাপড় ধোয়ানোর অভিযোগ উঠেছে স্কুল শিক্ষিকার বিরুদ্ধে। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে সমালোচনার ঝড় বইছে।

তবে শিক্ষকদের দাবি, শিক্ষার্থীরা স্বেচ্ছায় কাপড় ধোয়ার কাজ করেছে। আর এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে উপজেলা শিক্ষা অফিস।

সোমবার (১০ জুলাই) উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নের নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

ছড়িয়ে পড়া ভিডিওটিতে দেখা যায়, ওই স্কুলের শিক্ষিকা নিলুফা ইয়াসমিন পঞ্চম শ্রেণির দুই শিক্ষার্থীকে দিয়ে ক্লাস রেখে স্কুলের পার্শ্ববর্তী একটি পুকুরে বিছানার চাদর ও বালিশের কভার ধোয়ার কাজ করাচ্ছেন। স্কুল ড্রেস পড়া অবস্থায় শিশু শিক্ষার্থীদের কাপড় ধোয়ার এ ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে মুহূর্তেই ভাইরাল হয়।

ওই দুই শিক্ষার্থী জানায়, যে ভিডিও দেখছেন সেখানে আমরা একটি বালিশের কভার ও বিছানার চাদর ধুচ্ছিলাম।

শিক্ষার্থীদের অভিযোগ, শুধু কাপড় ধোয়া নয়, বিদ্যালয়ের অন্য খুঁটিনাটি সব কাজই শিক্ষার্থীদের দিয়ে করান শিক্ষকরা। এ নিয়ে আগে কয়েকজন আপত্তি জানালে তাদের উপবৃত্তির টাকা বন্ধ করে দেন তারা। এজন্য এখন আর কেউ এসব বিষয়ে আপত্তি জানান না।

অভিযুক্ত সহকারী শিক্ষক নিলুফা ইয়াসমিন বলেন, ‘আমি ওদের ওগুলো ধুতে বলিনি। কাপড়গুলো রাখা ছিল। এগুলো ধুতে হবে বলে আমি ক্লাসে চলে আসি। যখন বলেছি ধোয়ার কথা তখন দুই ছাত্রী সেখানে ছিল। তারা যদি স্বেচ্ছায় ধুয়ে নিয়ে আসে তাহলে আমার অন্যায় কোথায়?’

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল কৃষ্ণ ঘরামী জাগো নিউজকে বলেন, আমাদের ম্যানুয়ালে আছে শিক্ষার্থীদের দিয়ে সামাজিক কাজ করানোর। এছাড়া স্কুলে অফিস সহকারী না থাকায় বিভিন্ন কাজে শিক্ষকদের সহায়তা করে তারা। এরপরও যে ঘটনাটি ঘটেছে আমি মনে করি দুঃখজনক।

বানারীপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম তালুকদার জাগো নিউজকে বলেন, ঘটনাটি আমরা জেনেছি। আমি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনার তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন দাখিল হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শাওন খান/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।