একসঙ্গে চার সন্তান জন্মে খুশি, আইসিইউ খরচ নিয়ে দিশেহারা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ১০ জুলাই ২০২৩

মানিকগঞ্জে একসঙ্গে চার সন্তান জন্ম দিয়েছেন রোমানা ইসলাম নামের এক নারী। চার নবজাতকের মধ্যে দুজন ছেলে ও দুজন মেয়ে।

সোমবার (১০ জুলাই) সকালে মানিকগঞ্জের মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে চার সন্তানের জন্ম দেন রোমানা ইসলাম।

চিকিৎসকরা জানিয়েছেন, নির্দিষ্ট সময়ের আগেই শিশু চারটি জন্ম নেওয়ায় তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। এতে প্রতিদিন ৪০ হাজার টাকা ব্যয় হবে। শিশু চারটিকে এক থেকে দুই সপ্তাহ আইসিইউতে রাখা লাগতে পারে। এতে বিপুল পরিমাণ চিকিৎসা ব্যয় নিয়ে বিপাকে পড়েছে দরিদ্র পরিবারটি।

রোমানা ইসলাম শিবালয় উপজেলার ধামধরা গ্রামের নয়ন শেখের স্ত্রী। নয়ন শেখ পেশায় একজন দরিদ্র কৃষক।

আরও পড়ুন: একসঙ্গে তিন সন্তান প্রসব, লালনপালন নিয়ে দুশ্চিন্তায় বাবা

নবজাতকদের বাবা নয়ন শেখ বলেন, দুই বছর আগে রোমানা ইসলামকে পারিবারিকভাবে বিয়ে করেন। প্রথমবারের মতো সন্তান জন্ম দিলেন তার স্ত্রী। এক সঙ্গে চার সন্তান জন্মের খবরে পরিবার ও আত্মীয়-স্বজন সবাই খুশি। তবে দুশ্চিন্তায় পড়েছেন আইসিইউয়ের খরচ নিয়ে। প্রতিদিন একেক নবজাতকের জন্য ১০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা খরচ হবে।

তিনি বলেন, বাচ্চাগুলোকে এক সপ্তাহ থেকে ১৫ দিন আইসিইউতে রাখা লাগতে পারে। এত মোটা অংকের চিকিৎসা ব্যয় বহন করা তার পক্ষে অসম্ভব। এ অবস্থায় সরকারি সাহায্যের পাশাপাশি বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন নয়ন শেখ।

মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালের রেসিডেন্ট ফিজিশিয়ান ডা. আবু সাঈদ মো. আছলাম বলেন, ৩৪ সপ্তাহে বাচ্চা জন্ম নেওয়ায় চার নবজাতকে আইসিইউতে রাখা হয়েছে। তবে মা রোমানা ইসলাম সুস্থ আছেন।

তিনি আরও বলেন, শিশু চারটি কম ওজন নিয়ে জন্ম নিয়েছে। তাদের ওজন যথাক্রমে ১ কেজি ৯০০ গ্রাম, ১ কেজি ৮০০ গ্রাম, ১ কেজি ৬০০ গ্রাম ও ১ কেজি ৫০০ গ্রাম।

বি.এম খোরশেদ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।