নারায়ণগঞ্জ জেলা বিএনপি

১৪ বছর পর সম্মেলন পেয়ে উন্মুখ নেতা-কর্মীরা

রাশেদুল ইসলাম রাজু রাশেদুল ইসলাম রাজু , সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১৬ জুন ২০২৩

দীর্ঘ ১৪ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন। শনিবার (১৭ জুন) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার গিয়াস উদ্দিন ইসলামিক মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলন স্থলে বর্তমানে চলছে শেষ সময়ের প্রস্তুতি। সম্মেলনকে ঘিরে মঞ্চ প্রস্তুত করা হয়েছে। সেইসঙ্গে বানানো হচ্ছে বেশ কয়েকটি তোরণ। এ সম্মেলন উপলক্ষে স্কুলটিতে চলছে সাজসাজ রব। দীর্ঘ বছর পর সম্মেলন পেয়ে উন্মুখ নেতা-কর্মীরাও।

jagonews24

শুক্রবার (১৬ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্মেলন স্থলের অধিকাংশ কাজ শেষ পর্যায়ে। ব্যানার, ফেস্টুন, পোস্টারে ছেয়ে ফেলা হয়েছে সম্মেলন মঞ্চের আশপাশ এলাকা। দফায় দফায় জেলা বিএনপির নেতাকর্মীরা সম্মেলন স্থল পরিদর্শন করছেন। সম্মেলন স্থলে মঞ্চ ও সাজসজ্জা সুশৃঙ্খলভাবে পরিচালনা করার জন্য সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সভাপতি মাজেদুল ইসলামকে আহ্বায়ক করে ২০ সদস্য বিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

এদিকে সম্মেলনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক মুহাম্মদ গিয়াসউদ্দিন। পাশাপাশি সাধারণ সম্পাদক পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র কিনেছেন জেলা বিএনপির বর্তমান সদস্য সচিব গোলাম ফারুক খোকন ও যুগ্ম আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীব। সম্মেলনের দিন ভোটাভুটির মাধ্যমে এই দুজন প্রার্থীর যেকোনো একজন সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হবেন। পরবর্তীতে ১৫১ সদস্যবিশিষ্ট জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

দলীয় সূত্রে জানা যায়, দ্বি-বার্ষিক কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত থাকবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এদিন তিনি জেলা বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্যে নানা দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন বলে জানা যায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটু। এছাড়া জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং সদস্য সচিব গোলাম ফারুক খোকনের সঞ্চালনায় আরও উপস্থিত থাকবেন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুঁইয়া দিপু, আজহারুল ইসলাম মান্নানসহ প্রমুখ।

অপরদিকে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কাউন্সিলকে ঘিরে তাদের ১০টি ইউনিটে কমিটির ১০১ জন করে কাউন্সিলর রয়েছেন। সে হিসাবে সারা জেলাজুড়ে ১ হাজার ১০ জন কাউন্সিলর তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এছাড়া সেদিন বিভিন্ন ইউনিট ও অঙ্গ সহযোগী সংগঠনের ১৫০০ ডেলিগেট উপস্থিত থাকবেন। সেদিনের সম্মেলনে ভোটাভুটির মাধ্যমে শুধুমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে।

এ বিষয়ে মঞ্চ ও সাজসজ্জা উপ-কমিটির সদস্য মুকতাদির হোসেন হৃদয় জানান, দীর্ঘ ১৪ বছর পর নারায়ণগঞ্জ জেলা বিএনপির দ্বি-বার্ষিক কাউন্সিলকে সামনে রেখে সম্মেলনস্থলে শুরু হয়েছে মঞ্চ বানানোর কাজ। সম্মেলনটি ঘিরে নেতাকর্মীদের মাঝে চলছে উৎসবের আমেজ। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই আমরা কাজ শেষ করতে পারবো।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক এমপি মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, সম্মেলন ও কাউন্সিল সফল করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। কাউন্সিলকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ বিরাজ করছে। ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হবে। যা প্রমাণ করে বিএনপি একটি গণতান্ত্রিক দল এবং সর্বক্ষেত্রে গণতন্ত্র চর্চায় বিশ্বাসী।

এর আগে ২০০৩ সালে জেলা বিএনপির সভাপতি ছিলেন অধ্যাপক রেজাউল করিম ও সাধারণ সম্পাদক ছিলেন তৈমূর আলম খন্দকার। ওয়ান ইলেভেনের সময় সংস্কারবাদী হিসেবে অধ্যাপক রেজাউল করিমের নাম আলোচনায় থাকায় ২০০৯ সালের ২৫শে নভেম্বর শহরের আলী আহমেদ চুনকা পৌর মিলনায়তনে জেলা বিএনপির সর্বশেষ সম্মেলনে তাকে বাদ দেওয়া হয়। সর্বশেষ সম্মেলনে তৈমূর আলম খন্দকারকে সভাপতি ও কাজী মনিরুজ্জামানকে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধরণ সম্পাদক করা হয়।

কিন্তু ৭ বছরেও তারা পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে না পারায় ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও জেলা যুবদলের সাবেক সভাপতি অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে নতুন জেলা কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি। পূর্ণাঙ্গ কমিটি আলোর মুখ না দেখায় সাড়ে ৩ বছর পর জেলা কমিটি ভেঙে দিয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর কেন্দ্র থেকে পুনরায় অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে আহ্বায়ক ও অধ্যাপক মামুন মাহমুদকে সদস্য সচিব করে নারায়ণগঞ্জ জেলা বিএনপির ৪১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করে দেওয়া হয়।

jagonews24

নির্দেশনা ছিল ৩ মাসের মধ্যে থানা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ের কমিটি গঠন করতে হবে। কিন্তু নির্ধারিত সময় পার হলেও এই আহ্বায়ক কমিটিও সবগুলো ইউনিট কমিটি গঠনের কাজ শেষ করতে পারেনি। এরমধ্যে ২০২২ সালের জানুয়ারি মাসে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে মেয়র নির্বাচন করায় তৈমূর আলমকে আহ্বায়কের পদ থেকে সরিয়ে দিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় মনিরুল ইসলাম রবিকে।

একই বছরের ১৫ নভেম্বর মনিরুল ইসলাম রবি ও মামুন মাহমুদের আহ্বায়ক কমিটি ভেঙে দিয়ে কেন্দ্র থেকে নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিনকে আহ্বায়ক ও জেলা যুবদলের আহ্বায়ক গোলাম ফারুক খোকনকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।