ঘূর্ণিঝড় মোখা

রাঙ্গামাটিতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, আশ্রয়কেন্দ্র প্রস্তুত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১৩ মে ২০২৩

আসন্ন ঘূর্ণিঝড় মোখার প্রভাবে অতি বর্ষণ হলে পাহাড় ধসের আশঙ্কায় পার্বত্য জেলা রাঙ্গামাটির ঝুঁকিপূর্ণ এলাকার আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। চালু করা হয়েছে কন্ট্রোল রুম।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রশাসনের পক্ষ থেকে রাঙ্গামাটি পৌরসভার ৯টি ওয়ার্ডের ২৯টি ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয়েছে এবং এসব ঝুঁকিপূর্ণ এলাকায় ২২টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। একই সঙ্গে উপজেলা পর্যায়েও ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে আশ্রয়কেন্দ্র হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠান খোলা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে ।

অন্যদিকে জরুরি প্রয়োজনে কন্ট্রোল রুমের নেজারত ডেপুটি কালেক্টর নম্বর (01820308869), জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নম্বর (01550028707) এবং জেলা প্রশাসকের কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষ (টেলিফোন- 02333371623) নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে দুর্যোগকালীন দুর্গতদের আশ্রয়কেন্দ্রে আনয়ন, আশ্রয়কেন্দ্রে অবস্থানকারীদের মাঝে খাবার বিতরণ, ওষুধ এবং নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সমন্বয়ের কথা বলা হয়েছে।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জাগো নিউজকে বলেন, ভারী বর্ষণ হলে পার্বত্য অঞ্চলে পাহাড় ধসের আশঙ্কা আছে। তাই আমরা সবাই সর্তক আছি। আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত আছে এবং কন্ট্রোল রুমও খোলা হয়েছে। বিকেলে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো পরিদর্শন করা হবে।

এদিকে সকাল থেকে জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আকাশ মেঘলা। কিছুক্ষণ পর পর পরিষ্কার হলেও মুহূর্তে আবার মেঘ জমে যায়।

অন্যদিকে শনিবার দুপুর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

সাইফুল উদ্দীন/এসজে/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।