গভীর রাতে কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০২:৪৫ এএম, ০৫ মে ২০২৩
আরও একটি ডলফিনের মৃত্যু

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে গভীর রাতে ফের মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ৬ ফুট দৈর্ঘ্যর ডলফিনটির শরীরের বেশিরভাগ চামড়া উঠে গেছে এবং মাথায় ও লেজে জালে আটকানোর ক্ষত রয়েছে।

বৃহস্পতিবার (৪ মে) দিনগত রাতে কুয়াকাটার জিরো পয়েন্টের পাশে ট্যুরিজম পার্ক সংলগ্ন এলাকায় ডলফিনটিকে দেখতে পেয়ে স্থানীয়রা ডলফিন রক্ষা কমিটিকে খবর দেয়।

রাতে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, মধ্যরাতের জোয়ারে তীরবর্তী এলাকায় ডলফিনটি ভেসে আসে। পরে আমরা ঘটনাস্থলে গিয়ে বনবিভাগের সঙ্গে কথা বলেছি। ডলফিনটিকে নিরাপদ স্থানে মাটিচাপা দেওয়া হবে।

এর আগে গত ফেব্রুয়ারিতেও একটি ইরাবতী প্রজাতির ডলফিন সৈকতে ভেসে আসে। এ নিয়ে চলতি বছর দ্বিতীয় ডলফিনের ভেসে আসা দেখা গেল সৈকতে। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ২০২২ সালে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে এসেছিল।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি মূলত এক প্রকার ইরাবতী প্রজাতির ডলফিন। এ জাতীয় ডলফিনগুলো নিয়ে আমাদের যে কাজ করা হয়েছে সে অভিজ্ঞতা থেকে বলতে পারি যে, সমুদ্রে ভেসে থাকা ছেঁড়া-ফাটা জাল, প্লাস্টিক এবং সামুদ্রিক পরিবেশ বিনষ্ট হওয়ার কারণে ওদের মৃত্যু হচ্ছে। তবে গত বছরের চেয়ে এবার ডলফিনের মৃত্যু অনেক কম।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে বিষয়টি জেনেছি। এখন ডলফিনটি অপসারণ করে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা হবে।

আসাদুজ্জামান মিরাজ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।