রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়রকে অবৈধ ঘোষণা


প্রকাশিত: ০৯:৪৫ এএম, ০৭ মার্চ ২০১৬

সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীমের নিয়োগকে অবৈধ ঘোষণা করেছে আদালত। রোববার বিকেলে এ সংক্রান্ত একটি ফ্যাক্সবার্তা রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার দফতরে এসেছে। সোমবার দুপুরে রাসিকের সচিব ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা জেবিননিছা সুলতানা এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় তিনি আরও জানান, বৃহস্পতিবার বিকেলে স্থানীয় এক মুক্তিযোদ্ধার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের আদেশ ফ্যাক্সের মাধ্যমে তার দফতরে এসেছে। চিঠিতে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীমের অর্থ ও প্রশাসনিক দায়িত্বের উপর রুল নিশি জারি করা হয়েছে। এ আদেশ পাওয়ার পরে সোমবার অফিস করেননি রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র মেয়র নিযাম উল আযীম। তবে এই ফ্যাক্সবার্তাটি যাচাই বাচাইয়ের জন্য রাসিকের নিয়োগপ্রাপ্ত আইনজীবী জমসেদ আলীকে দায়িত্ব দেয়া হয়েছে।

এ ব্যাপারে রাসিকের আইনজীবী জমসেদ আলী জানান, চিঠিটি যাচাই বাচাইয়ের জন্য সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে আদালতের দেয়া আদেশের কপি সংশ্লিষ্ট দফতর থেকে না পাওয়া পর্যন্ত কোন সিদ্ধান্ত দেয়া হচ্ছে না।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী আমিনুল ইসলাম হেলাল জানান, ২০১৫ সালের ৭ মে রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীমের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করেন রাজশাহীর স্থানীয় এক মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। বৃহস্পতিবার বিকেলে শুনানি শেষে সুপ্রিম কোর্টে হাইকোর্ট ডিভিশনের বিচারক এমদাদুল হক ও মজিবুর রহমান মিয়া গঠিত দ্বৈত বেঞ্চ দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীমকে অবৈধ ঘোষণা করেন। সেই সঙ্গে সরকারকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী একজন প্যানেল মেয়রকে দায়িত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন। সেই আদেশের ফটোকপি ফ্যাক্সযোগে রাসিকের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

এ বিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম জানান, আদালতের আদেশের ফ্যাক্সেবার্তা সম্পর্কে তিনি কিছুই জানে না। তবে শারীরিক অসুস্থতার কারণে তিনি আজ অফিস করেননি।

শাহরিয়ার অনতু/এসএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।