প্রাথমিকের শিক্ষকদের ইংরেজি প্রশিক্ষণ দিচ্ছেন ইউএনও

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১০ এপ্রিল ২০২৩
শিক্ষকদের ইংরেজি প্রশিক্ষণ দিচ্ছেন ইউএনও

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ইংরেজি শিক্ষার মান বাড়াতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হায়াত। সে লক্ষ্যে প্রথম পর্যায়ে ১৭টি প্রাথমিক বিদ্যালয়ের ১৭ জন প্রধান শিক্ষককে নিজেই প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। ইউএনওর দাবি, পর্যায়ক্রমে উপজেলার ২৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি শিক্ষায় আগ্রহ বাড়বে।

উপজেলার কানসাট এলাকার ধোবড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এহসানুল আবেদিন জানান, মূলত তিনজন ইংরেজি শিক্ষককে উপজেলা টিচার্স রিসোর্স সেন্টারে প্রশিক্ষণ দিয়ে থাকি। যারা পাঠদানে মনযোগী এবং দক্ষ তাদেরকেই প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু এতেও শতভাগ ইংরেজিতে পাঠদান নিশ্চিত সম্ভব হয় না। বিষয়টি নজরে আসে ইউএনওর। তিনি প্রধান শিক্ষকদের নিজেই প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেন।

এহসানুল আরও বলেন, কয়েকদিন আগে ইউএনও নিজে প্রশিক্ষণ দিয়েছেন। আমি শুনেছি। তিনি একটি বাক্যও বাংলায় উচ্চারণ করেননি। তার এমন প্রশিক্ষণ যদি অব্যাহত থাকে তবে পাঠদান শতভাগ ইংরেজিতে সম্ভব। ইউএনও চান উপজেলার ২৩৯ প্রাথমিকের শিক্ষক-শিক্ষার্থীরা ইংরেজি ক্লাসে বাংলায় কথা বলবে না। এতে যেসব সহযোগিতা লাগবে তা তিনি করবেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জেছের আলী বলেন, উপজেলা ইউএনও ইংরেজি শিক্ষার বিষয়ে একটি ভালো উদ্যোগ নিয়েছেন। এটি বাস্তবায়ন হলে সারাদেশে শিক্ষায় রোল মডেল হবে শিবগঞ্জ উপজেলা।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হায়াত জাগো নিউজকে বলেন, উপজেলার সীমান্তবর্তীসহ বিভিন্ন স্থানগুলোর শিক্ষার্থীরা প্রচণ্ড মেধাবী। এটি আমি কয়েকদিন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে পরিদর্শন করে বুঝতে পেরেছি। তাই উদ্যেগে নিয়েছি ২৩৯ প্রাথমিকের শিক্ষার্থীদের ইংরেজিতে পারদর্শী করেই ছাড়বো। এরই মধ্যে নিজ উদ্যোগে ১৭টি প্রাথমিক বিদ্যালয়ের ১৭ জন প্রধান শিক্ষককে নিজেই প্রশিক্ষণ দিয়েছি। পর্যায়ক্রমে উপজেলার সব প্রাথমিকের শিক্ষকদের এ প্রশিক্ষণ দেওয়া হবে। আমার ইচ্ছে উপজেলার সব প্রাথমিকের শিক্ষার্থীরা ইংরেজিতে কথা বলবে। শুধু শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েই শেষ নয়। আমি সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো।

সোহন মাহমুদ/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।